এসএসসির ফল: কুমিল্লা কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৪:১৫ পিএম

কুমিল্লায় শিক্ষাবোর্ডের এবারের এসএসসি পরীক্ষায় কমেছে পাসের হার। তবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবার কুমিল্লা শিক্ষাবোর্ডে পাসের হার ৯২ দশমিক ২৮ শতাংশ। যা গতবার ছিল ৯৬ দশমিক ৮৭ শতাংশ। অন্যদিকে এবার জিপিএ-৫ পেয়েছেন ১৯ হাজার ৯৯৮ জন। গত বছরের এই সংখ্যা ছিল ১৪ হাজার ২৪৫ জন। কুমিল্লা বোর্ডে মোট জিপিএ পেয়েছে ১৯ হাজার ৯শ ৯৮ জন। কুমিল্লা শিক্ষা বোর্ডে গতবারের তুলনায় এইবার পাশের হার ক‌মে‌ছে। বে‌ড়ে‌ছে জি‌পিএ ৫।

সোমবার দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ডের কনফারেন্স হলে এক সংবাদ সম্মলনে পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান এসব তথ্য জানিয়েছেন। কুমিল্লা শিক্ষাবোর্ডের তথ্য মতে, এবার ছাত্র পাসের হার ৯১ দশমিক৫৬ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৯১ দশমিক ৬ শতাংশ।

এবার ১ হাজার ৭৬৩ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এবার এই বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন।

তিন বিভাগের মধ্যে এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সর্বোচ্চ ৫৯ হাজার ১৫০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। এ ছাড়াও মানবিক বিভাগ থেকে ৫৭ হাজার ১০৪ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৫৪ হাজার ২২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এছাড়া এ বোর্ড বিজ্ঞান বিভাগ থেকে পাশ করেছে ৯৮ দশমিক ৬১ শতাংশ, মানবিক বিভাগে পাস করেছে ৮৪ দশমিক ২৪ শতাংশ, বাণিজ্যিক বিভাগ থেকে পাশ করেছে ৯২ দশমিক ৪৫ শতাংশ। শতকরা পাস করেছে ২১১টি প্রতিষ্ঠান।

ছে‌লেদের তুলনায় মে‌য়েরা এ‌গি‌য়ে। ৭৩ হাজার ৯৯৩ জন ছে‌লে পাশ ক‌রে‌ছে।‌ জি‌পিএ ৫‌পে‌য়ে‌ছে ৭হাজার ৮৭৭জন ছে‌লে। এ‌দি‌কে ৯৬ হাজার ৪৯১জন মে‌য়ে পাশ ক‌রে‌ছে। ‌জি‌পিএ ৫ ‌পে‌য়ে‌ছে মেয়েরা ১২ হাজার ১২১জন

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: