এক ওভারে সাত ছক্কা, ইতিহাসের পাতায় নতুন রেকর্ড

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৯:১৫ পিএম

এক ওভারে ৬ টি বল। আর তাই সাধারণত সর্বোচ্চ এক ওভারে ৬টি ছক্কা মারা যায়। এর বেশিও কী মারা সম্ভব? কিন্তু তেমনটাই তো ঘটলো এবার ভারতের ঘরোয়া ক্রিকেট বিজয় হাজারে ট্রফিতে এক ওভারে ৭ ছক্কা মারার রেকর্ড হয়ে গেলো। ভারতীয় ব্যাটার রুতুরাজ গায়কোয়াড় বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে এই কীর্তি গড়েন।

মূলত বিজয় হজারে ট্রফির এই ম্যাচে উত্তরপ্রদেশের বিরুদ্ধে খেলেন মহারাষ্ট্রের অধিনায়ক এবং ওপেনার রুতুরাজ। ১৫৯ বল খেলে তিনি করলেন অপরাজিত ২২০ রান। ইনিংস ওপেন করতে নেমে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন রুতুরাজ। অন্য ওপেনার রাহুল ত্রিপাঠি (৯) এবং তিন নম্বরে নামা সত্যজিত বাচ্ছভ (১১) দ্রুত সাজঘরে ফিরে গেলেও রুতুরাজকে থামানো যায়নি। অনবদ্য ইনিংসটি খেলার পথে মারলেন ১০টি বাউন্ডারি এবং ১৬টি ছক্কার মার। এর মধ্যে এক ওভারেই মারলেন ৭টি ছক্কা।

আর ম্যাচের ৪৯তম ওভারে এই কীর্তি গড়লেন তিনি। বোলার ছিলেন উত্তরপ্রদেশের বাঁ-হাতি স্পিনার শিবা সিংহ। ছন্দে থাকা রুতুরাজ চাইছিলেন দলের রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে। সে লক্ষ্যেই বড় শট খেলার চেষ্টা করেন চেন্নাই সুপার কিংসের এই ব্যাটার।প্রথম চারটি বল মাঠের বাইরে উড়িয়ে দেন দিন। পঞ্চম বলটি নো করেন শিবা। সেই বলও উড়ে যায় বাউন্ডারি লাইনের ওপারে। পরের বলটি ফ্রি-হিট পেয়ে ছাড় দেয়ার কথা মাথাতেই আনেননি বিধ্বংসী মেজাজে থাকা রুতুরাজ। সেই বলটিও সোজা পাঠিয়ে দেন সর্দার প্যাটেল স্টেডিয়ামের বি গ্রাউন্ডের বাইরে।

পরবর্তীতে ওভারের সপ্তম বলও (নো বল সহ) একই ফলাফল। পরপর সাত বলে ৭টি ছক্কা মেরে লিস্ট ‘এ’ ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড গড়লেন মহেন্দ্র সিংহ ধোনির আইপিএলের সতীর্থ। প্রথম দু’টি বলে ছক্কা হওয়ার পরই লাইন, লেংথ নষ্ট হয়ে যায় শিবার। শেষ পর্যন্ত ৯ ওভারে ৮৮ রান দেন তিনি।

উল্লেখ্য, ভারতের হয়ে এখনও পর্যন্ত একটি একদিনের ম্যাচ এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২৫ বছরের ব্যাটার রুতুরাজ। তার আগ্রাসী ইনিংসের সুবাদে উত্তরপ্রদেশের বিরুদ্ধে ৫ উইকেটে ৩৩০ রান সংগ্রহ করে মহারাষ্ট্র। দলের ৩৩০ রানের মধ্যে ২২০ রানই এসেছে রুতুরাজের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ রান অঙ্কিত বাওনে এবং আজিম কাজির। তারা দু’জনেই করেন ৩৭ রান করে।বিশ্ব ক্রিকেটে এক ওভারে ৭টি ছক্কা মারার ঘটনা এই প্রথম। এক ওভারে ৬টি ছক্কা মেরেছেন বেশ কয়েকজন ক্রিকেটার। ভারতের রবি শাস্ত্রি, যুবরাজ সিং-এর এক ওভারে ৬টি ছক্কা মারার রেকর্ড রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: