প্রচ্ছদ / ক্যাম্পাস / বিস্তারিত

জাপানে মেক্সট বৃত্তি পেলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ছাত্র রাহাতুল

   
প্রকাশিত: ৬:০১ অপরাহ্ণ, ২৯ নভেম্বর ২০২২

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইইই বিভাগের ছাত্র মো. রাহাতুল ইসলাম জাপানের মেক্সট বৃত্তি পেয়েছেন। তিনি বাংলাদেশের অন্যান্য ১৩৮ জন ছাত্রের সাথে মেক্সটে চান্স পাওয়া ছাত্রদের মধ্যে একজন।

রাহাতুল ইসলাম কিউশু ইনস্টিটিউট অফ টেকনোলজিতে গ্র্যাজুয়েট স্কুল অফ লাইফ সাইন্স অ্যান্ড সিস্টেম ইঞ্জিনিয়ারিং থেকে হিউম্যান ইন্টেলিজেন্স সিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ের উপর ২ বছরের এমএসসি করার সুযোগ পেলন। কোর্সটি অক্টোবর ২০২২ থেকে সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত হবে।

জাপানে পড়াশোনার জন্য অন্যতম একটি বৃত্তি হলো ‘মেক্সট’/ MEXT। এটি আসলে MECSST। শব্দটি প্রকৃতপক্ষে Ministry of Education, Culture, Sports, Science and Technology। সংক্ষিপ্ত রূপ হলো ‘মেক্সট’। মেক্সট ভিসা প্রক্রিয়াকরণের টিউশন ফি সহ সমস্ত খরচ বহন করবে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে পড়ার সময় ২০১৯ সালে সারাফত চৌধুরী মেরিট বৃত্তি পেয়েছিলেন। রাহাতুল রোবোটিক্স ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি ছিলেন। এছাড়া তিনি ইইই বিভাগের জন্য অনেক কর্মশালার আয়োজক এবং রোবো টেক লিডারশিপ প্রোগ্রামের প্রশিক্ষক ছিলেন।

রাহাতুল ইসলাম তার সাফল্যে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইইই-এর বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এমডি শাহরুখ আদনান খানসহ প্রতিষ্ঠানের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: