রবীন্দ্র কাছারি বাড়িই হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতি চর্চার অনন্য ক্ষেত্র: সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৮:৩২ পিএম

রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই শান্তিনিকেতনের আদলে বিশাল ক্যাম্পাস হবে। যেখানে শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি ও সংস্কৃতির চর্চা করবে। আজ থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে নির্বাধে কাছারি বাড়ি শিক্ষা ও সংস্কৃতির চর্চার ক্ষেত্রে করবে। মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়ি মিলনায়তনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে এক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, প্রতুতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের পরিচালক ড. মোছা. নাহিদ সুলতানা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. জান্নাত আরা তালুকদার হেনরী প্রমুখ।

মতবিনিময় সভায় অন্যান্য বক্তরা শাহজাদপুরে শিল্পকলা একাডেমির ভবন, রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনের ভাড়া সাংস্কৃতিক সংগঠন ও সাংস্কৃতিক চর্চার জন্য শিথিল করা ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে শান্তি নিকেতনের আদলে তার ক্যাম্পাস তৈরি জন্য আবেদন জানান। মতবিনিময় শেষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

এ অনুষ্ঠানকে ঘিরে রবীন্দ্র কাছারিবাড়িকে বর্ণিল সাজে সাজানো হয়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, এবং শাহজাদপুরের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গের সমাগমে মুখরিত হয়ে উঠেছিল কাছারিবাড়ি প্রাঙ্গণ। রবীন্দ্র সংগীতের অমিয় সুর আর নৃত্যের তালে মোহিত হয়ে উঠেছিল অনুষ্ঠানে উপস্থিত শত শত রবীন্দ্রপ্রেমী।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: