প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

স্পেনের হারে ব্রাজিলের সঙ্গে দেখা হচ্ছে না নকআউটে

   
প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, ২ ডিসেম্বর ২০২২

হিসেবটা সহজ ছিল স্পেনের জন্য। জাপানের বিপক্ষে জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে চলে যাবে তারা। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের বিপক্ষে হারে ই গ্রুপ থেকে রানারআপ হয়েই শেষ ষোলোতে পা রেখেছে স্প্যানিশরা।

ফলে দ্বিতীয় রাউন্ডে তারা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে এফ গ্রুপের চ্যাম্পিয়ন মরক্কোকে। অন্যদিকে ই গ্রুপের চ্যাম্পিয়ন জাপান দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে এফ গ্রুপের রানারআপ ক্রোয়েশিয়াকে।

যদি স্পেন ই গ্রুপের চ্যাম্পিয়ন হতো এবং দ্বিতীয় রাউন্ডেও জয় তুলে নিতো তাহলে কোয়ার্টার ফাইনালে তাদের দেখা হতো সম্ভাব্য প্রতিপক্ষ ব্রাজিলের সঙ্গে। কারণ দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল জয় পেলে কোয়ার্টারে তাদের লড়তে হবে ই গ্রুপের চ্যাম্পিয়ন ও এফ গ্রুপের রানারআপ দলের মাঝে বিজয়ী দলের সঙ্গে।

স্পেন ই গ্রুপের চ্যাম্পিয়ন না হওয়ায় সেই সম্ভাবনা এখন আর নেই। বরং এখন কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ হবে ক্রোয়েশিয়া ও মরোক্কোর মধ্যকার ম্যাচের বিজয়ী দল। যার ফলে অন্তত ফাইনালের আগে নকআউট স্টেজে স্পেনের সঙ্গে ব্রাজিলের দেখা হওয়ার সম্ভাবনা একদমই নেই বলা চলে।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল জয় পেলে তাদের দেখা হতে পারে আর্জেন্টিনার সঙ্গে। কারণ দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে অস্ট্রেলিয়াকে এবং কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ হতে পারে নেদারল্যান্ডস। তুলনামূলক দূর্বল প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার সঙ্গে জয়টা অবাক হওয়ার মতো কিছু থাকবে না আর্জেন্টিনার জন্য। একই চিত্র নেদারল্যান্ডসের ক্ষেত্রেও। তাদের রাউন্ড অফ সিক্সটিনে প্রতিপক্ষ তুলনামূলক দূর্বল যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে তারাও জয়ী হয়ে কোয়ার্টার ফাইনালে মেসিদের মুখোমুখি হতে পারে।

যদি কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয়ই জয় পায়, তাহলে সেমিফাইনালে দেখা হবে এই দুই দলের। কাতার বিশ্বকাপে এছাড়া ব্রাজিল ও আর্জেন্টিনার দেখা হওয়ার সুযোগ নেই। সেক্ষেত্রে এই দুই দলেরই সুপার সিক্সটিন ও কোয়ার্টার ফাইনাল জয়ের বিকল্প নেই। তাহলেই নেইমার-মেসির দেখা হবে বিশ্বকাপের সেমিফাইনালে। যেখানে উভয়ই লড়বে ফাইনালের জন্য।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: