গাইবান্ধায় বন্ধ হওয়া ভোটের পুনর্তারিখ মঙ্গলবার দিতে পারে ইসি

প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ০৭:০১ পিএম

আগামী মঙ্গলবার (৬ ডিসেম্বর) বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনের পুনর্তারিখ দিতে পারে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সংস্থাপন-২ শাখার উপ-সচিব মো. শাহ আলমের জারি করা এ সংক্রান্ত অফিস আদেশ থেকে বিষয়টি জানাগেছে।

সভার অফিস আদেশে বলা হয়েছে- আগামী মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সকাল ১০টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ইসি সচিবালয়ের সম্মেলন কক্ষে (কক্ষ নং-৫২০) নির্বাচন কমিশনের ১০-তম সভা অনুষ্ঠিত হবে।

গত ১২ অক্টোবর অনুষ্ঠিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনে ব্যাপক অনিয়ম সিসি ক্যামেরায় পর্যবেক্ষণের পর সিইসি প্রথমে ৫০টি কেন্দ্র বন্ধ ঘোষণা ঘোষণা করেন। এরপর রিটার্নিং কর্মকর্তাও পরে একটি কেন্দ্র বন্ধ ঘোষণা করেন। পরে ভোটগ্রহণের যৌক্তিকতা না থাকায় পুরো নির্বাচন বন্ধ করে দেয় ইসি। এরপর গঠিত তদন্ত কমিটি ৬৮৫ জনের শুনানি করে ব্যাপক অনিয়মের প্রমাণ পায় ওই ৫১ কেন্দ্রে। এছাড়া অবশিষ্ট কেন্দ্রগুলোর সিসি ক্যামেরার ফুটেজও খতিয়ে দেখে অনিয়মের প্রমাণ পায় তদন্ত কমিটি।

পরবর্তীতে সেই কমিটির সুপারিশের ভিত্তিতে গাইবান্ধার এক অতিরিক্ত জেলা প্রশাসক, পাঁচ এসআই, নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাসহ ১৩৩ কর্মকর্তার বিরুদ্ধে বরখাস্ত করাসহ বিভিন্ন শাস্তির সিদ্ধান্ত দেন। ওই সকল কর্মকর্তাদের নিয়োগকারী কর্তৃপক্ষ শাস্তি বাস্তবায়ন করে আগামী এক মাসের মধ্যে ইসিকে অবহিত করার নির্দেশও দেয় নির্বাচন কমিশন।

সাঘাটা ও ফুলছড়ি দু’টি উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। এতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে ফুলছড়ির সাতটি ইউনিয়নে ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জন এবং সাঘাটার ১০টি ইউনিয়নে ২ লাখ ২৫ হাজার ৭০ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: