বিশ্বকাপের ইতিহাসে একমাত্র দল হিসেবে পুরো স্কোয়াড খেলিয়ে রেকর্ড ব্রাজিলের

প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩৮ এএম

চলতি কাতার বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী স্কোয়াড বলা হয়েছিল তিতের ব্রাজিলের। পুরো দলই ছিল তারকায় ঠাসা। প্রত্যেক ফরমেশনে একজনের বদলি হিসেবে তারই মতো আরও একজন ফুটবলার ছিল। ফলে ব্রাজিল কোচের জন্য কাজটা সহজ হয়েছে।

গ্রুপপর্বের শেষ ম্যাচে বেঞ্চে থাকা স্কোয়াড পরীক্ষার কথা বলেছিলেন তিতে, সেটি করেও দেখালেন। শুধুমাত্র একজন প্লেয়ারকে মাঠে নামানো হয়নি, তিনি হলেন ওয়েভারতন। এবার সেটিও করে দেখালেন সেলেসাও কোচ। শেষ ষোলোতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৮১তম মিনিটে আলিসনকে উঠিয়ে পালমেইরাস গোলরক্ষককে নামান তিনি।

স্কোয়াডে থাকা পূর্ণ ২৬ জন সদস্যকে মাঠে নামিয়ে রেকর্ডও গড়লেন তিতে। বিশ্বের প্রথম দল হিসেবে স্কোয়াডের সবগুলো সদস্যকে মাঠে নামিয়েছেন ব্রাজিলিয়ান এই কোচ। এর আগে ২০১৪ সালে ৯১% স্কোয়াড খেলিয়েছেন সেসময়ের সেলেসাও কোচ স্কলারি। ২৩ সদস্যের মধ্যে মাত্র দুইজন মাঠে নামেননি। তারা হলেন জেফারসন ও ভিকতর। এছাড়া ২০০২ বিশ্বকাপেও খেলেছিল ৯১% স্কোয়াড। ২৩ জন সদস্যের মধ্যে মাঠে নামা হয়নি দিদা ও রোসারিও চেনির।

৯১% স্কোয়াড খেলানোর তালিকায় নাম আছে ফ্রান্স ও ইংল্যান্ডেরও। ১৯৩৮ বিশ্বকাপে ফরাসি কোচ আদেমার পিমেনতা খেলাননি নারিজ ও নিগিনিয়োকে। ইংলিশ কোচ ভিসেন্তে ফিওলা ১৯৬৬ সালের বিশ্বকাপে খেলাননি এডু এবং জিটোকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: