মেয়র তাপসের ওপর হামলার চেষ্টা

প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:০৬ পিএম

রাজধানীর বকশীবাজার কেন্দ্রীয় মাঠ উদ্বোধনকালে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের ওপর হামলার চেষ্টা করা হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর) বেলা পৌনে ১টার দিকে মাঠ উদ্বোধনের জন্য মেয়র গেটে উপস্থিত হলে এই মাঠ নিজেদের বলে দাবি করে হামলা চালায় ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা।

এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ দুটি রাবার বুলেট ছোড়ে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নিরাপত্তা প্রহরীর পাহারায় মাঠ উদ্বোধন না করে মেয়র স্থান ত্যাগ করেন। এ সময় পুলিশ এক বিক্ষোভকারীকে আটক করে বলে দাবি করে শিক্ষার্থীরা।

পুলিশ জানায়, মেয়র চলে যাওয়ার সময় বিক্ষোভকারী মাঠের ভেতর থেকে চেয়ার ছুড়তে থাকে। এরপর পুলিশ বিক্ষোভকারী শিক্ষার্থীদের ধাওয়া দিলে তারা দৌড়ে মাঠের অপর প্রান্ত দিয়ে বেরিয়ে পুলিশের ওপর ইটপাটকেল ছুড়তে থাকে। প্রায় ১০ মিনিট ধরে পাল্টাপাল্টি ধাওয়া চলতে থাকে।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে লালবাগ থানার ডিসি মো. জাফর বলেন, ‌এখন পর্যন্ত হামলাকারীদের পরিচয় পাওয়া গেছে তারা ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসার শিক্ষার্থী। আইনশৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয়, সে ব্যবস্থা আমরা নিয়েছি। তাদের মূল পরিচয় পরে জানা যাবে।’

আটক শিক্ষার্থীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার জানামতে এখন পর্যন্ত কেউ আটক নেই। আমি লোকাল থানাগুলোয় খোঁজ নিয়ে দেখবো।

এ বিষয়ে ঢাকা আলিয়া মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো. আবদুর রশিদ বলেন, এই মাঠ নিয়ে ঢাকা আলিয়া ও কারাগারের সঙ্গে মামলা চলমান। এখনও কোনও সমাধান হয়নি। এই মুহূর্তে আমরা বলতে পারি না মাঠ আমাদের, কারাগারও বলতে পারে না মাঠ তাদের। মামলার রায় হলে মাঠ কার বোঝা যাবে।

তিনি আরও বলেন, মেয়রের সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক। তিনি আমাদের বলেছেন, তিনি মাঠের সৌন্দর্যবর্ধন করছেন, মাঠের খাদগুলো বরাট করেছেন। তার জন্য তাকে ধন্যবাদ জানাই। তিনি উদ্বোধন করতে এসেছেন। কিন্তু শিক্ষার্থীদের দাবি হলো মাঠের নাম নিয়ে। আমরা এ বিষয়ে সমঝোতার চেষ্টা করবো।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ বলেন, শিক্ষার্থীদের দাবি থাকতে পারে। কিন্তু তাদের ওপর হাত তোলা, রক্ত ঝরানো, আটক করা কোনোভাবেই কাম্য হতে পারে না। মেয়রের সঙ্গে আমাদের কোনো দ্বন্দ্ব নেই।

এর আগে দুপুর ১২টা থেকে আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা মাঠের মূল ফটক অবরোধ করে এই মাঠ আলিয়ার, এই মাঠ আমাদের, এই মাঠের কিছু হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে, এই লড়াইয়ে জিতবে কারা, বঙ্গবন্ধুর সৈনিকেরা, দালালি না রাজপথ? রাজপথ! রাজপথ! লেখা প্ল্যাকার্ড হাতে স্লোগান দিতে থাকে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: