কাতার বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর কে কত টাকা পাচ্ছে?

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১১:০৩ এএম

কাতারের ফুটবল বিশ্বকাপ এখন প্রায় শেষের দিকেই। আগামী ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী এ ফুটবল মহাযজ্ঞের। কাতার বিশ্বকাপে ৩২ দলের শধ্য থেকে টিকে আছে মাত্র ৪ দল। খেলাও বাকি ৪টিই। তবে এবারের বিশ্বকাপে অনেক নতুন নতুন সংযোজন দেখেছে ফুটবল বিশ্ব। বল ও অফ সাইড টেকনোলজি, অতিরিক্ত খেলোয়াড়ের সংখ্যাবৃদ্ধিসহ অনেক নতুন নিয়ম এবং প্রযুক্তি যুক্ত হয়েছে এ বিশ্বকাপে। বেড়েছে পুরষ্কারের টাকার পরিমাণও। রেকর্ড পরিমাণ প্রাইজমানি থাকছে এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর জন্য। বিশ্বকাপ শুরুর আগে প্রাইজমানির বিষয়টি জানিয়েছে ফিফা।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার দেওয়া তথ্য অনুসারে, এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের জন্যই থাকছে প্রাইজমানি। আর সেই প্রাইজমানি আগের বিশ্বকাপগুলোর তুলনায় একটু বেশিই।এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা। রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা।শেষ ষোল থেকে বিদায় নেওয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

এছাড়া বিশ্বকাপের সেমিফাইনাল শুরুর আর মাত্র কিছু সময় বাকি। রাতে সেমির লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। একদিন বাদেই ফ্রান্সের মুখোমুখি হতে যাচ্ছে টুর্নামেন্টের চমক দল মরক্কো।

জেনে নিন বিশ্বকাপে কারা কত পাচ্ছে-

চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ইউএস ডলার
রানার্স-আপ: ৩০ মিলিয়ন ইউএস ডলার
৩য় স্থান: ২৭ মিলিয়ন ইউএস ডলার
৪র্থ স্থান: ২৫ মিলিয়ন ইউএস ডলার
৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন ইউএস ডলার
৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ইউএস ডলার
১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ইউএস ডলার

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: