ফুটবল প্রেমীদের হৃদয় জিতেছে মরক্কো

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ এএম

মরক্কোর বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেল সেমিফাইনালে। ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে হেরে ফাইনালে ওঠার স্বপ্ন শেষ হয়ে গেল ওয়ালিদ রেগ্রাগুইয়ের দলের। বিশ্বকাপ জিততে না পারলেও মানুষের ভালোবাসা জিতে বিশ্ব মঞ্চ থেকে বিদায় নেয় মরক্কো। বেলজিয়াম, পর্তুগাল ও স্পেনকে পরাজিত করা দলটিকে ফুটবল ভক্তরা মনে রাখবে বহুদিন।

কাতার বিশ্বকাপের সব চেয়ে বেশি আলোচিত ঘটনা ছিল আশরাফ হাকিমির মাঠে সিজদায় পড়ে যাওয়ার কিংবা মায়ের সঙ্গে নাচের দৃশ্য। এসব কারণেই হাকিমিকে মনে রাখবেন ফুটবল প্রেমীরা। এভাবেই হয়তো ভালোবাসাটা আদায় করে নিতে হয়। এভাবেই হয়তো ভালোবাসতে বাধ্য করতে হয়। এভাবেই হয়তো ভালোবাসা নামক মায়ায় বাধতে হয়।

যে ভালবাসা সোনালি ট্রফির আলোকেও ম্লান করে দেয়। যে ভালোবাসা কেড়ে নেয় সেরাদের সব আলো। সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো আশরাফ হাকিমিরা। সেই ভালোবাসা নিয়েই বাড়ি ফিরলো হাকিমির মা। সেই ভালোবাসা নিয়েই ফিরলো মরক্কোর প্রতিটা পরিবার। গোটা বিশ্বের ভালোবাসাতেইতো শিক্ত হলো ৩ কোটি ৬০ লাখ মানুষের দেশ।

মরক্কোর আরবি শব্দের বাংলা অর্থ হল পশ্চিমের রাজ্য। ইয়াসিন বুনো, হাকিম জাইছরা সেই পশ্চিমা রাজ্যে ফিরে যাচ্ছেন একক ভালোবাসা নিয়ে। ১৯৫৬ সাল পর্যন্ত ফ্রান্সের অংশ থাকা দলটি এর আগে একবার জায়গা করে নিয়েছিলো শেষ ১৬’তে। আর এবারই প্রথম সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মাগরেবের দেশটি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: