১৭ কোটি টাকা আয়করের নোটিশ পেলেন দিনমজুর!

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৮:৩৬ পিএম

দিনমজুরে বাড়িতে ১৪ কোটি রুপি বকেয়া আয়কর দাবি করে নোটিশ দিয়েছে আয়কর দপ্তর। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ১৭ কোটি ৩৬ লাখ টাকা। ভারতের পূ্র্বাঞ্চলীয় রাজ্য বিহারের এ ঘটনা। রাজ্যের রোহতাস জেলার কারগাহার গ্রামে ঘটেছে এই ঘটনা।

মনোজ যাদব নামের দিনমজুরের সাথে এমন ঘটনা ঘটেছে। শনিবার আয়কর দপ্তরের কর্মকর্তাদের একটি দল সরেজমিনে কারগাহারে তার বাড়িতে গিয়ে ১৪ কোটি রুপি বকেয়া আয়করের নোটিশ দিয়ে এসেছেন। একজন দিনমজুরের এত টাকা আয়কর আসার কারণ জানতে চাইলে, আয়কর কর্মকর্তাদের জবাব, মনোজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা লেনদেন হয়েছে। তার জেরেই মনোজ যাদবের আয়করের হিসাব দাঁড়িয়েছে ১৪ কোটি টাকায়।

এদিকে, নোটিস পেয়ে ভেঙে পড়েছে মনোজের গোটা পরিবার। শনিবার নোটিশ পাওয়ার পর আয়কর আধিকারিকদের কাছে তিনি বলেন, তার অ্যাকাউন্ট থেকে কী ভাবে এত টাকার লেনদেন হল তার কিছুই তিনি জানেন না। তিনি দিনমজুর, বিভিন্ন রাজ্যে ঘুরে ঘুরে কাজ করেন।

মনোজের দাবি, কিন্তু ২০২০ সালের লকডাউনে তিনি বাড়ি ফিরে এসে বিহারেই একটি বেসরকারি সংস্থায় কাজ শুরু করেন। কাজে যোগ দেওয়ার সময় তার কাছে আধার এবং প্যান কার্ড চেয়েছিল সংস্থার কর্তৃপক্ষ এবং তিনি দিয়েছিলেন। মনোজের অভিযোগ, তার আধার এবং প্যানের অপব্যবহার করে তার নামেই ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

আয়কর কর্মকর্তাদের মনোজ বলেছেন, তার পক্ষে এই বকেয়া অর্থ দেওয়া সম্ভব নয়। তার সমস্ত সম্পত্তি বিক্রি করলেও এত টাকা পাওয়া যাবে না। মনোজের বাড়িতে আসা আয়কর দফতরের আধিকারিকরাও তার পরিস্থিতি দেখে স্তম্ভিত।

স্থানীয় সূত্রে খবর, নোটিশ পাওয়ার পর থেকেই নিজেদের ঘরবন্দি করে ফেলেছিলেন মনোজ এবং তার পরিবারের সদস্যরা। তারপর সোমবার সন্ধ্যায় বাড়ি থেকে উধাও হয়ে গিয়েছেন বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: