রাস্তার ইট তুলে বাড়ি নির্মাণ করছেন ইউপি মেম্বার!

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০৯:২৫ পিএম

রাস্তার ইটি তুলে নিয়ে নিজের বাড়ি নির্মান কাজে ব্যবহারের অভিযোগ উঠেছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উপজেলার ডুমুরিয়া ইউনিয়নের ৩ নং ওয়ার্ড সদস্য কবির তালুকদারের বিরুদ্ধে। ওই ইউনিয়নের উত্তর পাকুড়তিয়া গ্রামের খেজুরতলা খালের পাশ দিয়ে নির্মিত রাস্তা থেকে ইটের এ সোলিং উঠিয়ে নেয় হয়েছে। এতে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে রাস্তাটি। ফলে ওই সড়ক দিয়ে সাইকেল, ভ্যান ও অটোরিক্সা চলাচল বন্ধ হয়ে গেছে। নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন কৃষকেরাও।

উত্তর পাকুড়তিয়ার বেশ কয়েকজন জানান, তিন চার বছর আগে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অর্থায়নে টুঙ্গিপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস খেজুরতলা খালের পাশ দিয়ে ইটের সোলিং দিয়ে এ রাস্তাটি নির্মাণ করে। সম্প্রতি কাউকে কিছু না জানিয়ে ইউপি সদস্য কবির তালুকদার তার লোকজন দিয়ে ওই সড়ক থেকে ইট উঠিয়ে অটোতে করে তার বাড়িতে নিয়ে যান। এলাকার প্রভাবশালী হওয়ায় এ অপকর্মের প্রতিবাদ করতে কেউ সাহস পান না। তার বিরুদ্ধে মুখ খুললে বিভিন্ন ভাবে হয়রানি করেন ওই ইউপি সদস্য।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উত্তর পাকুড়তিয়া গ্রামের খেজুরতলা সড়কের প্রায় ৩’শ মিটার এলাকা থেকে ইট উঠিয়ে নেওয়া হয়েছে। অধিকাংশ ইট ইউপি সদস্য তার বাড়িতে নিয়ে রেখেছেন। ইউপি সদস্য কবির তালুকদারের বাড়িতে গিয়ে দেখা যায় সড়কের ইট দিয়ে খোয়া তৈরী করে নির্মাণাধীন বাড়িতে ঢালাইয়ের কাজ করা হয়েছে। কিছু কিছু ইট ওই এলাকায় তার নিজস্ব লোকজনের বাড়িতে রয়েছে।

কবির তালুকদার যুগের সাথীকে বলেছেন, এলজিইডি’র জাইকা প্রকল্পের অধীনে খেজুরতলা থেকে কড়ফা পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার সড়কটির নতুন করে উন্নয়ন কাজ করা হবে। তাই ওই রাস্তার যে স্থান উঁচু-নীচু এবং ভেঙ্গে গেছে, তা নিজ দায়িত্বে মাটি দিয়ে ৩ ফুট উঁচু করে পুনরায় ইটের সোলিং দিয়ে রাস্তা করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছে আবেদন করেছি। তার অনুমতিক্রমে ইটগুলো রাস্তা থেকে উত্তোলন করেছি।

এদিকে, টুঙ্গিপাড়া উপজেলা প্রকৌশলী মোঃ ফয়সাল আহমেদ বলেছেন, ওই রাস্তায় এলজিইডি’র আদৌ কোন প্রজেক্ট নেই। ডুমুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্জ্ব মোঃ আলী আহমেদ শেখ বলেন, এ বিষয়ে আমি কিছুই জানিনা। তাছাড়া, এভাবে সরকারি রাস্তা থেকে ইট তুলে নিয়ে বাড়ির কাজে ব্যবহার করা যায় কিনা তাও আমার জানা নেই।

প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ আরিফুল ইসলাম বলেন, এ মুহূর্তে রাস্তাটি সংস্কারের জন্য সরকারের কোন বরাদ্দ নেই। টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল মামুন বলেন, ইউপি-মেম্বার কবির তালুকদার নিজ দায়িত্বে রাস্তাটি সংস্কারের আবেদন করলেও তাকে কোন অনুমতি দেয়া হয়নি। তার বিরুদ্ধে অভিযোগ পেয়ে তাৎক্ষণিক লোক পাঠিয়ে কাজ বন্ধ করা হয়েছে। রাস্তাটিতে পুনরায় ইটের সোলিং বসিয়ে দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে। এর কোন ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: