হারুন অর রশিদ রাজিব

স্টাফ করেসপন্ডেন্ট

শীতকালে ত্বকের যত্নে করণীয়

   
প্রকাশিত: ১:৪৮ অপরাহ্ণ, ২৯ ডিসেম্বর ২০২২

শারীরিক সুস্থতার জন্য সুস্থ ও সুন্দর ত্বক অপরিহার্য। শীতকালের শীতে শুষ্ক আবহাওয়া ত্বকের স্বাভাবিক তেলের আস্তরণ শুষে নেয়। ফলে ত্বক শুষ্ক ও রুক্ষ হতে থাকে। বিশেষ করে একজিমা, সোরিয়াসিস, ইকথায়োসিস এবং অ্যালার্জিজনিত রোগে যারা ভুগে থাকেন তাদের অবস্থার অবনতি হতে থাকে। সুস্থদের এসব রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এ জন্য শীতে ত্বকের জন্য বিশেষ যত্নের প্রয়োজন। শীতে ত্বকের যত্ন নেয়া সকল ক্রিম কিনতে পারবেন বিডিস্টল ডট কম থেকে। চলুন জেনে নিই কিভাবে শীতে ত্বকের যত্ন নেয়া যায়।

ত্বক ময়েশ্চারাইজড রাখতে হবে:

শীতে ত্বক স্বাভাবিক রাখতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ময়েশ্চারাইজার ত্বকের নিঃসৃত তেল সংরক্ষণে সহায়তা করে এবং ত্বক মসৃণ রাখে। গোসলের পর পরই ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। ক্রিম, লোশন, জেল এমনকি সাবান হিসেবে ময়েশ্চারাইজার বাজারে পাওয়া যায়। তবে জেল ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। জেল ময়েশ্চারাইজার ত্বককে হাইড্রেটেড রাখে এবং রুক্ষতা দূর করতে সাহায্য করে।

সানস্ক্রিনের ব্যবহার করতে হবে:

অনেকেই শীতকালে সানস্ক্রিন ব্যবহার করতে চান না। আবার অনেকে মনে করেন শীতে রোদ কম থাকে, তাই সানস্ক্রিন ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। কারণ তখনও রোদে ইউভি রে থাকে। এজন্য স্কিনকে প্রোটেক্টেড রাখতে ঘর থেকে বের হওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন।

হ্যান্ড ক্রিম ব্যবহার করুন:

মুখের ত্বকের যত্ন নিলেও অনেকে হাতের যত্নের কথা ভুলে যায়। কিন্তু শীতকালে মুখের পাশাপাশি হাতের যত্ন নেওয়া প্রয়োজন। তাই এসময় নিয়মিত হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। বিশেষ করে কাপড় ধোয়ার পর, হ্যান্ড স্যানিটাইজ ব্যবহার করে অথবা থালা বাসন ধোয়ার পর অব্যশই হ্যান্ড ক্রিম ব্যবহার করা উচিত।

ফেসমাস্ক এর ব্যবহার:

এই সময় ত্বককে শান্ত, কোমল, ময়েশ্চারাইজড করে তোলার জন্য পছন্দ মত ফেসমাস্ক প্রয়োগ করতে পারেন। তবে তাতে যেন হাইলুরোনিক অ্যাসিড ও ভিটামিন সি থাকে। তাতে ত্বক থাকে উজ্জ্বল ও আর্দ্র।

ঠোঁটের যত্ন:

শীতকালে ঠোঁটের যত্ন নেয়াটাও দরকার। এসময় ঠোঁট ফেটে যায় ও মৃত কোষ উঠে যায়। এজন্য ঠোঁটে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

গোসলের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে:

ত্বকের যত্নের পাশাপাশি সুস্থ থাকার জন্য এসময় স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখা প্রয়োজন। শীতের মৌসুমে অনেকে গোসল এড়িয়ে যায়, এটি ভালো অভ্যাস নয়। আবার অনেকেই হট বাথ নিতে পছন্দ করেন। এ সময় অনেকেই অতিরিক্ত গরম পানি গায়ে ঢালেন। এতে ত্বক আরও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তাই কুসুম গরম পানি দিয়ে গোসল করা উচিত।গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে।

পর্যাপ্ত পানি পান করতে হবে:

শীতকালে অনেকেরই পানি পান করার পরিমাণ কমে যায়। এটি ত্বকের জন্য ক্ষতিকর। এসময় শরীরে পানিশূন্যতা দেখা দিলে ত্বক খসখসে ও রুক্ষ হয়ে যায়। ত্বক ও শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত।

উপরোক্ত এসব নিয়ম মেনে চললে শীতের সময় আপনার ত্বক থাকবে মসৃন ও উজ্জ্বল।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: