সৌদি আরবে তুষারপাত

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ১২:৩১ এএম

সৌদি আরবে বর্তমানে তুষারপাতের মৌসুম চলছে। মুসলিমদের কাছে পবিত্র এই নগরীর তাবুক রাজ্যের আল লাজ এলাকায় সম্প্রতি ব্যাপক তুষারপাত হয়েছে। জানা যায়, গত মঙ্গলবারের (২৭ ডিসেম্বরের) ওই তুষারপাতে পাহাড়সহ আশেপাশের এলাকা ঢেকে গেছে। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) প্রতিবেদনের বরাত দিয়ে সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।

একাধিক স্থানীয় গনমাধ্যম সূত্রে জানা যায়, সৌদি আরবের এই অঞ্চলে বিরল তুষারপাত হওয়ায় নতুন করে মনোযোগ কেড়েছে পর্যটকদের পাশাপাশি আনন্দে মেতেছেন স্থানীয় বাসিন্দারাও। এই দৃশ্য দেখতে দেশটির বিভিন্ন অঞ্চল থেকে মানুষজন শহরটিতে এসেছেন। কারণ সৌদি আরব মরু অঞ্চল হওয়ায় সেখানে তুষারপাত দেখা যায় না।  বেশির ভাগ সময় এখানে থাকে ধূধূ মরুভূমি আর প্রচণ্ড গরম।

উত্তরাঞ্চলীয় আবহাওয়া কেন্দ্রের ন্যাশনাল সেন্টারের শাখার পরিচালক আলেনিজি জানান, সৌদি আরবের উত্তরাঞ্চলে, বিশেষ করে আল-লাজ পর্বতমালা এবং সংলগ্ন এলাকায় তুষারপাত দুটি প্রধান কারণের উপর নির্ভর করে। এর মধ্যে প্রথম কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, বায়ুর আদ্রতা বেড়ে যাওয়া এবং দ্বিতীয় কারণ হিসেবে তিনি বলেন, শীতের মাত্রা বেড়ে যাওয়া।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: