বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় সুইজারল্যান্ড

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০১:১০ পিএম

ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালী শুয়াও বলেছেন, সব দলের অংশগ্রহণে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চান তিনি। সম্প্রতি সচিবালয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে সাক্ষাৎ শেষে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন সুইস রাষ্ট্রদূত।

বাংলাদেশে জাতীয় নির্বাচন নিয়ে পশ্চিমাদের নানামুখী তৎপরতা চলছেই। এরই মধ্যে সুইস রাষ্ট্রদূতও তাদের সুরে সুর মেলালেন। এদিকে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালী শুয়াওয়ের চাওয়ার সঙ্গে দ্বিমত নেই সরকারেরও এমনটাই জানিয়েছেন বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানও। ঢাকায় কাটানো তিনটি বছরে বেশকিছু স্থানীয় সরকার নির্বাচন স্বচক্ষে পরিদর্শন করেছেন সুইস রাষ্ট্রদূত।

এ নিয়ে তিনি বলেন, কর্মজীবনের সুন্দর সময়গুলোর মধ্যে অন্যতম ছিল বাংলাদেশে কাটানো মুহূর্তগুলো। তিনি আরও বলেন, মানবাধিকার রক্ষায় সুইজারল্যান্ড সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, এটি সুইসদের ডিএনএতেই আছে। এমনকি সুইস সংবিধানেও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে এক অন্যন্য দলিল। বিশ্বজুড়ে সুইস রাষ্ট্রদূতরাও এই নীতিই অনুসরণ করেন। আমরা বাংলাদেশে এর প্রতিফলন দেখতে চাই।

এ সময় পরিকল্পনামন্ত্রী জানান, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে চায় সরকারও। খুব দ্রুতই ইভিএম ক্রয়ের প্রকল্পটিও অনুমোদন দেয়া হবে। যত দ্রুত শিগগিরই এ প্রকল্পটিও অনুমোদন দেয়া হবে। তিনি আরও বলেন, নির্বাচনে কমিশনের সব প্রয়োজন আইনের আলোকে বিচার করা হবে এবং সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে। আমার দল চায়, সরকারপ্রধান চান ফ্রি ফেয়ার এবং আমরা যা করেছি, আমাদের জানা মতে, সঠিকই করেছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: