ফরিদপুরে বিএনপির সমাবেশে হামলা, গ্রেফতার ১০

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৯:১৭ পিএম

ফরিদপুরে বিএনপির গণঅবস্থান কর্মসূচিতে হামলার ঘটনা ঘটেছে। আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হেলমেট পরে এ হামলা চালান বলে বিএনপির অভিযোগ। বুধবার (১১ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে শহরের অম্বিকা ময়দানে বিএনপির গণঅবস্থান কর্মসূচিতে এ হামলার ঘটনা ঘটে। সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা এবং খালেদা জিয়াসহ সব নেতাকর্মীদের মুক্তি দাবিতে দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচি শুরু করেছে বিএনপি। তারই অংশ হিসেবে ফরিদপুর শহরের অম্বিকা ময়দানে এ কর্মসূচির আয়োজন করা হয়।

এসময় পুলিশসহ বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৬ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। পরে ঘটনাস্থল থেকে বিএনপির অন্তত ১০ নেতাকর্মীকে আটক করে পুলিশ।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার বলেন, রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এসময় পুলিশের পাঁচ সদস্য আহত হন। পরে ঘটনাস্থল থেকে বিএনপির ১০ নেতাকর্মীকে আটক করা হয়েছে। তবে পরিস্থিতি এখন পুরোপুরি শান্ত রয়েছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বেলা ১১টার দিকে শহরের অম্বিকা ময়দানে বিএনপির গণঅবস্থান কর্মসূচি শুরু হয়। প্রায় দেড় ঘণ্টা ধরে মঞ্চে বক্তব্য চলার একপর্যায়ে শহীদ সুফি সড়কে একটি ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। এর পরপরই ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় পাল্টা প্রতিরোধ করেন বিএনপির কর্মীরা। কিছুক্ষণ উভয় পক্ষের ইটপাটকেল নিক্ষেপের পর হামলাকারীরা পালিয়ে যান। গণঅবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর, নির্বাহী কমিটির সদস্য কাজী হুমায়ুন কবির, ফরিদপুর জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ঈসা প্রমুখ।

বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ অভিযোগ করে বলেন, আমরা প্রশাসনের অনুমতি নিয়ে শান্তিপূর্ণ কর্মসুচি পালন করি। আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। তিনি আরও বলেন, ছোটখাটো এই হামলা চালিয়ে সরকারের পতন
ঠেকানো যাবে না।

এ বিষয়ে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ বলেন, বিএনপির অভিযোগ সঠিক নয়। আমাদের দলীয় কোনো নেতাকর্মী তাদের ওপর হামলা চালাননি। এটা তাদের অভ্যন্তরীণ কোন্দল। তারা নিজেরা নিজেরা ঝামেলা করে অন্যদের ওপর দোষ চাপাচ্ছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: