প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

ডিজিকে হাইকোর্টে তলবের পর ৯০ চিকিৎসককে কারা হাসপাতালে বদলি

   
প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, ১৮ জানুয়ারি ২০২৩

ছবি: সংগৃহীত

কারা হাসপাতালে শূন্যপদে চিকিৎসকদের পদায়ন না করায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) হাইকোর্টে তলবের পর একদিন না পেরোতেই ৯০ চিকিৎসককে পদায়ন করেছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী দুই কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট চিকিৎসকদের দায়িত্ব গ্রহণ করতে বলা হয়েছে। গতকাল মঙ্গলবার অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, ‘পদায়ন বা বদলিকৃত পদে কোনো কর্মকর্তা মুভইন না করা অবস্থায় কর্মরত থাকলে তিনি পরবর্তী পদায়নের নিমিত্তে সংশ্লিষ্ট বিভাগে ন্যস্ত হবেন। দুই কর্মদিবসের মধ্যে দায়িত্ব না নিলে তিন দিনের দিন থেকে সরাসরি অবমুক্ত হয়েছেন বলে গণ্য হবেন।’

এর আগে ৪৮ চিকিৎসক নিয়োগের নির্দেশ পালন না করায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে তলব করেন হাইকোর্ট। মঙ্গলবার আদালতে হাজির হলে আগামী ২৪ জানুয়ারি এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে মহাপরিচালককে। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ এই আদেশ দেন।

কারা হাসপাতালে শূন্য পদে চিকিৎসক নিয়োগ দিতে আইনজীবী জে আর খান রবিন ২০১৯ সালে রিট করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে সারা দেশের কারাগারে বন্দীদের ধারণ ক্ষমতা, বন্দী ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্যপদের তালিকা দাখিলের নির্দেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: