বয়সসীমা ৩৫ দাবিতে ঢাবিতে চাকরিপ্রত্যাশীদের মানববন্ধন

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ০৮:২০ পিএম

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার, একটি ম্যুরাল স্থাপনের দাবিতে জানিয়েছে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ। শুক্রবার (২০ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত এক মানববন্ধনে এ দাবি জানান তাঁরা।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষিত চাকরি প্রার্থীরা বিগত প্রায় ১০ বছর যাবৎ সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করনের দাবি জানিয়ে আসছে। কোভিড-১৯ মহামারীতে সকল বয়সী শিক্ষার্থীদের শিক্ষা জীবন থেকে ২ বছরের অধিক সময় নষ্ট হয়েছে। প্রায় সকল প্রকার চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি, পরীক্ষা বন্ধ ছিল।

বক্তারা আরও বলেন, চরম বাস্তবতা হলো বাংলাদেশের প্রত্যেক বিশ্ববিদ্যালয়েই কম-বেশি সেশনজট রয়েছে, ফলে সেশনজটের কারণেও শিক্ষার্থীদের শিক্ষা জীবন থেকে মূল্যবান সময় নষ্ট হয়। যে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট অর্জন করতে গড়ে ২৫-২৬ বছর সময় লাগে, সেই সার্টিফিকেটের মেয়াদ কখনো ৪/৫ বছর হতে পারে না।

প্রধান অতিথির বক্তব্যে কুদ্দুস আফ্রাদ বলেন, বাংলাদেশকে স্মার্ট ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়তে এসব তরুণ শিক্ষার্থীদের প্রয়োজন। বয়সের ছকে ফেলে তাঁদের দূরে ঠেলে দেওয়া ঠিক হবে না। আজকের তরুণ শিক্ষার্থীরা যেন দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারে, সেজন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন যেন শিক্ষার্থীদের দাবিগুলো মেনে নেওয়া হয়।

এসময় অন্যান্যদের বক্তব্য রাখেন ঢাবির চাকরি প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের যুগ্ম-আহ্বায়ক আরেফিন হাই সৌরভ, শরিফুল ইসলাম শুভ, সুমন্দ প্রিয়, মোছা. রেহানা প্রমুখ। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা ওই মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: