জুড়ীতে অজগর সাপ উদ্ধার করে লাঠিটিলায় অবমুক্ত

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১০:০৬ পিএম

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার পূর্বজুড়ী ইউনিয়নের কালাছড়া গ্রাম থেকে ৬ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে স্থানীয় বন বিভাগ ও পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিম। রবিবার (২২ জানুয়ারি) দুপুরের দিকে অজগর সাপটি উদ্ধার করা হয়। পরিবেশকর্মী খোর্শেদ আলম বন বিভাগের লোকদের নিয়ে এটি উদ্ধার করেন।

গোয়ালবাড়ী ইউনিয়নের আহমেদ আল হোসাইন জানান, তার মামা নাজমুল ইসলাম জমিতে গরু বেঁধে রাখার সময় দেখতে পান একটি সাপ। এসময় সাপটি একটি গর্তে ঢুকে যাচ্ছিল। তিনি সাপটিকে না মেরে দড়ি দিয়ে বেঁধে রাখেন। পরে সাপটিকে নিয়ন্ত্রণে এনে পাথারিয়া বন্যপ্রাণী টিমের সদস্য পরিবেশকর্মী খোর্শেদ আলম খবর দেন। এর পর তিনি বন বিভাগের লোকজনকে নিয়ে ঘটনাস্থলে এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যান।

পরিবেশ কর্মী খোর্শেদ আম বলেন, অজগর সাপটি ৫ থেকে ৬ কেজি ওজনের হবে। এই এলাকায় এর আগে এমন সাপের বিচরণ দেখা যায়নি। হঠাৎ করে সাপটি লোকালয়ে দেখা যায়।

বনবিভাগ জানায়, এটি একটি বিরল প্রজাতির সাপ (বার্মিজ পায়থন) অজগর। পাহাড় থেকে খাদ্যের সন্ধানে বন থেকে বেরিয়ে আসতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বন বিভাগের লাঠিটিলা বিটের দায়িত্বে থাকা বিট কর্মকর্তা ফরেস্টার মোঃ রুমিজজামান হোসেন জানান, স্থানীয় পরিবেশকর্মী খোর্শেদ আলম আমাকে বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক তার সাথে গিয়ে আমরা সাপটি উদ্ধার করে লাঠিটিলা বনের লাঠিছড়ায় অবমুক্ত করি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: