ড্রেন খনন করে কষ্টি পাথরের দুটি মূর্তি উদ্ধার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০৮:৫৭ পিএম

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার দলদলী ইউনিয়নের পুরাতন বারইপাড়া গ্রাম থেকে দুটি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করেছে প্রশাসন।আজ সোমবার (২৩ জানুয়ারী) সকাল ১১টার দিকে মাটির ড্রেন খননের সময় কষ্টি পাথরের মূর্তি দুটি দেখতে পান জমি খননের কাজে নিয়োজিত শ্রমিকেরা।

শ্রমিক তোজিবুল হক জানান, সোমবার ওই গ্রামের শুকুরের জমিতে ড্রেনের মাটি খনন করার সময় মূর্তিটি দেখতে পান। এ সময় স্থানীয় ইউপি সদস্য বাবু আলী ঘটনাস্থলে উপস্থিত হয়ে দলদলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক কে খবর দেন।

দলদলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন, মূর্তি পাওয়ার খবর শুনে তাৎক্ষণিক গ্রাম পুলিশকে মূর্তিটি উদ্ধার করতে বলি। পরে পুলিশ ও বিজিবির উভয় বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তি দুটি উদ্ধার করে দলদলী ইউনিয়ন পরিষদ চত্বরে নিয়ে আসে।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে তাবাসসুম ঘটনাস্থলে উপস্থিত হয়ে মূর্তি দুটি উপজেলা পরিষদ চত্বরে নিয়ে আসে।‌এ খবর আশপাশে ছড়িয়ে পড়লে বিভিন্ন স্থান থেকে লোকজন মূর্তিটিকে দেখতে বিভিন্ন শ্রেনি পেশার মানুষ দেখার জন্য ছুটে আসেন। বড় মূর্তিটির ওজন প্রায় ৮২ কেজি আর ছোট মূর্তিটির ওজন ৬৭ কেজি ৫’শ ২০ গ্রাম। দাম প্রায় পৌণে ২ কোটি টাকা বলে বিজিবি সূত্রে জানা গেছে।

ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম জানান, মূর্তি দুটি চাঁপাইনবাবগঞ্জ ট্রেজারিতে পাঠিয়ে দেয়া হবে। সেখান থেকে প্রত্মতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানান।

এ বিষয়ে ৫৯ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আমির হোসেন মোল্লা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে আমাদের প্রতিনিধি পাঠানো হয়েছিল। ওই দুটি কষ্টি পাথরের মূর্তির আনুমানিক মূল্য পৌণে ২ কোটি টাকা ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: