পুরোনো আমেজে চলছে ঢাবির জগন্নাথ হলের সরস্বতী পূজার প্রস্তুতি

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৪:৩০ পিএম

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথির বাকি আর মাত্র কয়েকটা দিন। আর এসময়ই স্মরণ করে দেয় বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর কথা। সাদা রাজহাঁসে চেপে মর্ত্যে আসেন দেবী সরস্বতী। আর দেবীকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে চলছে প্রতিমা নির্মাণসহ সাজ-সজ্জার কাজ।

গেল দু’বছর করোনা অতিমারির কারণে ঐতিহ্যবাহী রীতীতে অনুষ্ঠিত হয় নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের পূজা। স্বল্প পরিসরে অনুষ্ঠিত হলেও এবার সেই পুরোনো আমেজে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা।

সরেজমিনে গিয়ে জগন্নাথ হলে দেখা যায়, নির্মাণ শিল্পীরা সারি সারি করে রাখা সরস্বতী প্রতিমা। এদিকে কেউ গায়ে হালকা টুক-টাক মাটি লাগাচ্ছেন, কেউবা প্রতিমার গায়ে মাটি কেটে সাজসজ্জা করছেন। কেউ বা বাঁশ মাটি দিয়ে তৈরি করছেন বীণা। সারি সারি করে রাখা প্রতিমাগুলোর পাশে ছোট একটি খুপরি ঘর, দেবীর বীণা তৈরি করছেন পঞ্চানন পাল।

প্রতিমা কারিগরদের প্রধান পঞ্চানন পাল জানান, বাঁশ কাঁদা মাটি দিয়ে দেবীর বীণা তৈরি করছি। আর ক’টা দিনপরই তো পূজা। দিন-রাত এক করে প্রতিমা তৈরিতে সময় পার হচ্ছে। শিক্ষার্থীরা নিয়মিতই আসছেন তাঁদের অর্ডারকৃত প্রতিমা দেখতে, তাই সবসময়ই কাজে লেগে থাকতে হচ্ছে। দ্রুত কাজ শেষ করার তাকাদা রয়েছে।

প্রতিমা রোদে শুকাতে, রঙ করার প্রস্তুতি সারি সারি করে রাখা হয়েছে দেবী সরস্বতীর ছোট-বড় নানা আকৃতির প্রতিমা। এবছর ৫০টি প্রতিমা তৈরি করেছেন বলে জানান, মানিক পাল।

তিনি জানান, এবছর ছোট-বড় মিলিয়ে প্রায় ৫০টি প্রতিমা তাঁরা তৈরি করেছেন। ১০ বাহিরে জন্য; বাকি ৪০টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের জন্য তৈরি করা হয়েছে। যেখানে সর্বনিম্ন ২ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৩০ হাজার টাকা পর্যন্ত নানা আকৃতির প্রতিমা রয়েছে।

শ্রীপতি পাল নামে আরেক কারিগর বলেন, ইতোমধ্যে প্রতিমা সাজ-সজ্জা ও রঙ করণের কাজ শুরু হয়েছে। পূজার আর মাত্র ক’টা দিন রয়েছে। আশা করি নির্ধারিত সময়ের পূর্বেই সকল কাজ শেষ হবে, বলে প্রত্যাশা রাখি।

এবারের পূজায় মোট ৭৩টি মণ্ডপে পূজা উদযাপন করা হবে। জগন্নাথ হলের উপাসনালয়ে প্রধান পূজা হবে। পাশাপাশি হলের পুকুরে প্রতিবারের ন্যায় চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি প্রতিমা থাকবে। আর হলের মাঠজুড়ে ৭১টি বিভাগ নির্মাণ করবে মণ্ডপ।

উল্লেখ্য, হিন্দু ঐতিহ্যগত পঞ্জিকা পঞ্চাঙ্গ অনুসারে প্রতি বছর মাঘ শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতীর পূজা অনুষ্ঠিত হয়। সেই দিক বিবেচনায় আগামী বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) হতে যাচ্ছে এবছরের সরস্বতী পূজা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: