প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ইয়ানুর রহমান

যশোর প্রতিনিধি

কাল মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী

   
প্রকাশিত: ১১:০২ অপরাহ্ণ, ২৪ জানুয়ারি ২০২৩

কাল বুধবার ২৫ জানুয়ারি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করা হয়েছে। বিকেল ৫ টায় মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। মহাকবি মাইকেল মদুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা রাজনারায়ণ দত্ত ছিলেন জমিদার। ১৮৭৩ সালে ২৯ জুন কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মাইকেল মধুসূদন দত্তের কালজয়ী রচনাবলীর অন্যতম হলো-মেঘনাদবধ কাব্য, শর্মিষ্ঠা, ক্যাপটিভ লেডী, কৃষ্ণকুমারী, বুড়ো শালিকের ঘাঁড়ে রোঁ, বীরাঙ্গনা। এ মহাকবির জন্মের কারণেই সাগরদাঁড়ি ও কপোতাক্ষ নদ জগৎবিখ্যাত। কালের প্রবাহে কপোতাক্ষ নদের যৌবন বিলীন হলেও মাইকেলের কবিতার কপোতাক্ষ নদ যুগে যুগে বয়ে চলেছে।

কেশবপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মশিউর রহমান বলেন গত দুই বছর করোনার কারণে মহাকবির জন্মবার্ষিকীতে মধুমেলা
হয়নি। এবারের মেলায় লাখো দর্শনার্থী ও মধুপ্রেমীদের সমাগম ঘটতে পারে।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে আর্থিক পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় ১৯৯৪ সাল হতে সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকীতে সপ্তাহ ব্যাপী মধুমেলার আয়োজন হয়ে থাকে।

মধুমেলা-২০২৩ এর উদযাপন কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান ও সদস্য সচিব কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন বলেন, মধুমেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুধবার বিকাল ৫ টায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মবার্ষিকী ও সপ্তাহব্যপী মধুমেলার উদ্বোধন করবেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

মধুমেলার সদস্য সচিব কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম আরাফাত হোসেন আরো বলেন, মধুমেলার আয়োজনের মধ্যে থাকছে দেশ বরেণ্য খ্যাতিমান কবি-সাহিত্যিকদের সমন্বয়ে আলোচনা সভা, সাংষ্কৃতিক অনুষ্ঠান, যাত্রা, সার্কাস, পুতুল নাচ, মৃত্যুকুপ, চ্যারিটিশোসহ নানা আয়োজন। তবে মেলার সকল প্রকার অশ্লীলতা কঠোর হস্তে দমন করা হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য মেলার সকল স্থানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এবারও জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকেল মধুসূদন পদক প্রদান করা হবে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: