প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মোঃ মনিরুজ্জামান

কালিয়াকৈর, গাজীপুর প্রতিনিধি

দেশেই ‘বিশ্ব স্কাউট জাম্বুরী’ একদিন অনুষ্ঠিত করতে পারব: প্রধানমন্ত্রী

   
প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, ২৫ জানুয়ারি ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজ আমরা এশিয়া-প্যাসিফিক স্কাউট জাম্বুরী আয়োজন করেছি পরবর্তীতে আমরা একদিন দেশেই “বিশ্ব স্কাউট জাম্বুরী” অনুষ্ঠিত করতে পারব’। স্কাউট সদস্যরাই পারবে আগামীতে দেশকে এগিয়ে নিতে। তোমাদের মধ্যে থেকেই তো সেই নেতৃত্ব গড়ে উঠবে। সেই ভরসা আমার আছে। তোমরা সেটা পারবে। বুধবার (২৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় গাজীপুরের কালিয়াকৈরের মৌচাকে স্কাউট জাম্বুরীর ৩২তম সমাবেশের সমাপ্তি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, চট্টগ্রামের রোভার স্কাউটদের জন্য অ্যাডভেঞ্চার ট্রেনিং সেন্টার নির্মাণের জন্য ১৮৮ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। দেশের ২১৭ জেলা ও উপজেলায় স্কাউট ভবন ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য জমি বরাদ্দ দেওয়া হয়েছে। আমাদের লক্ষ্য দেশে স্কাউটিং সম্প্রসারণের মাধ্যমে শিশু-কিশোর যুবদের আত্মনির্ভরশীল ও সুনাগরিক হিসেবে গড়ে তোলা।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে কাপ স্কাউট, রোভার স্কাউট ও স্কাউট দল খোলার নির্দেশনা দিয়েছি। স্কুলের পাশাপাশি মাদরাসাগুলোতে যেন রোভার স্কাউট দল গঠন করা হয় সে বিষয়েও আমাদের কাজ করতে হবে। প্রতিটি শিক্ষার্থীকে স্কাউটিংয়ের প্রশিক্ষণের নির্দেশ দেন তিনি।

তিনি আরো বলেন, স্কাউটদের মধ্যেই সুপ্ত আছে দেশের ভবিষ্যৎ। তাদের মধ্যে থেকেই হবে দেশের রাজনৈতিক নেতা, প্রধানমন্ত্রী, মন্ত্রী, বিজ্ঞানী, চিকিৎসক, অর্থনীতিবিদ, প্রকৌশলী, কবি-সাহিত্যিক, প্রশাসক শিক্ষক, প্রতিরক্ষা বাহিনীর সদস্য, যারা দেশের সেবা করবে।

মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে শুরু হওয়া নয় দিনব্যাপী এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরির ৩২তম সমাবেশের আজ সমাপ্তি ঘোষণা করা হয়।

১৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এ জাম্বুরিতে এশিয়া প্যাসিফিক অঞ্চল ছাড়াও ইউরোপ, আমেরিকাসহ দেশ বিদেশের প্রায় ১১ হাজার স্কাউট, স্কাউট কর্মকর্তা, স্বেচ্ছাসেবক রোভার স্কাউট ৯ দিনের এই সমাবেশে অংশগ্রহণ করছে। স্কাউট আন্দোলনের নিজস্ব পদ্ধতিতে চলছে সুনাগরিক হওয়ার প্রশিক্ষণ।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: