বর্ষ সেরা ফুটবলার হলেন মেসি

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ১০:০৮ পিএম

২০২২ সালের বর্ষসেরা ফুটবলারদের ক্রম প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। কিন্তু ২০২২ সালটাকে তো আর অন্যান্য বছরের সঙ্গে মেলানো যায় না। কাতার বিশ্বকাপ ঐতিহ্যের বাইরে গিয়ে নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ায় বিশ্বকাপের পারফরমেন্স শেষেই গার্ডিয়ান সেরা ১০০ জনের নাম ঘোষণা করতে পেরেছে। যেখানে শীর্ষ ১০০ ফুটবলারের তালিকা প্রকাশ করেছে গার্ডিয়ান।

বিচারকদের ৭৬ শতাংশ ভোট পেয়ে নাম্বার ওয়ান হয়েছেন লিওলেন মেসি। ১৩ শতাংশ বিচারকের চোখে বছরের সেরা খেলোয়াড় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। ১০ শতাংশ ভোট পেয়েছেন করিম বেনজেমা। সেরা তিনে আছেন এই তিনজন। গত বছর রবার্ট লিওয়ানদোস্কি ৫৩ শতাংশ ভোট পেয়ে এক নম্বর হয়েছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান প্রায় এক দশক ধরে এই তালিকা তৈরী করছে যেখানে মেসি কখনই শীর্ষ তিনের বাইরে যাননি। ধারাবাহিকভাবেই তিনি নিজের অবস্থান ধরে রেখেছেন। যে কারণে বিচারকদের কাছেও তিনি দারুন জনপ্রিয় হয়ে উঠেছিলেন। শীর্ষ দুই থেকে তিনি একবারই বাদ পড়েছিলেন ২০১৮ সালে, যখন লুকা মড্রিচ ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো যথাক্রমে প্রথম ও দ্বিতীয় হয়েছিলেন।

এই তালিকায় ম্যানচেস্টার সিটির সর্বোচ্চ ১২ জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। শীর্ষ ১০০ জনে দ্বিতীয় সর্বোচ্চ খেলোয়াড় রয়েছেন রিয়াল মাদ্রিদের। শীর্ষ দশের মধ্য চারজন খেলোয়াড় রয়েছেন গ্যালাকটিকোদের, করিম বেনজেমা, মড্রিচ, ভিনিসিয়াস জুনিয়র ও থিবো কোর্তোয়া। জাতীয় দল হিসেবে ব্রাজিলের সর্বোচ্চ ১৪ জন খেলোয়াড় রয়েছেন এই তালিকায়। এতেই প্রমাণিত হয় শুধুমাত্র বিশ্বকাপের পারফরমেন্সের উপর এককভাবে ভিত্তি করে এই তালিকা প্রস্তুত করা হয়নি।

লিগ হিসেবে প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের আধিক্য রয়েছে। বিশ্বের অন্যতম শক্তিশালী এই লিগের ৪৩ জন খেলোয়াড় রয়েছেন এই তালিকায়। বর্তমান ও সাবেক ফুটবলার ছাড়াও কোচ, সাংবাদিকেরা মিলে মোট ২০৬ জন বিচারক মূল্যায়ন করেছেন ফুটবলারদের। প্রত্যেককে ৪০ জন খেলোয়াড়ের নাম দিতে হয়েছে। কোন বিচারকের তালিকায় ১ নম্বরে থাকা খেলোয়াড় পেয়েছেন ৪০ পয়েন্ট, দুইয়ের জন্য বরাদ্দ ছিল ৩৯ পয়েন্ট।

এভাবে ৪০ নম্বর খেলোয়াড় পেয়েছেন ১ পয়েন্ট। তবে অন্তত পাঁচ বিচারকের ভোট না পেলে কেউ বিবেচিত হননি তালিকায়। একাধিক খেলোয়াড়ের মোট পয়েন্ট সমান হলে যে খেলোয়াড় বেশি বিচারকের ভোট পেয়েছেন তাকে ওপরে রাখা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: