পর্দা উঠল একুশে বইমেলার, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১৬ পিএম

‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- প্রতিপাদ্য কে সামনে রেখে মাসব্যাপী অমর একুশে বই মেলার ঊনচল্লিশতম আসর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া এ প্রাণের বইমেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বুধবার (১ ফেব্রুয়ারি) বেলা ৩ টায় সম্মিলিত জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর পবিত্র ধর্মীয় গ্রন্থসমূহ পাঠ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জেলায় জেলায় বাংলা একাডেমী যে বই মেলা অনুষ্ঠিত হচ্ছে। এটি সত্যিই প্রশংসার দাবি রাখে। তাছাড়া আমরা সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে তরুণ প্রজন্মকে আকর্ষণ করতে পারবো তত বেশি তরুণ প্রজন্মকে আমরা মাদক থেকে দূরে রাখতে পারব। সেই সঙ্গে তাঁদের যথাযথ মেধার বিকাশও ঘটবে।

তিনি আরো বলেন, আমাদের বইগুলো অডিও করতে পারলেও হয়তো আমরা আরো বেশি পাঠকশ্রেণী পাবো। কারণ এখনকার যুগে বইখুলে অনেকেই পড়তে চায় না। ডিজিটালাইজ করা হলে, যে কোন জায়গাতে যে কেউ শুনতে, পড়তে পারবে।

বক্তব্য শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণ পরিদর্শন করেন। এর আগে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি থেকে প্রকাশিত কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করেন এবং ১১টি ক্যাটাগরিতে ১৫ জনকে বাংলা একাডেমি ২০২২ পুরস্কার তুলে দেন।

এসময় বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রমুখ বক্তব্য রাখেন।

 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: