প্রচ্ছদ / বিনোদন / বিস্তারিত

ছয় রুপি ভাড়ায় ফুটপাতে ঘুমাতেন অনুরাগ

   
প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, ২ ফেব্রুয়ারি ২০২৩

বলিউডের অন্যতম খ্যাতিমান নির্মাতা অনুরাগ কাশ্যপ। জীবনের অনেক কঠিন সময় পার করে তিনি আজ এ স্থানে। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের জীবনের কালো অধ্যায়ের স্মৃতিচারণা করেছেন এই চলচিত্র নির্মাতা। একটি ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে অতীতে ফিরে যান তিনি। অনুরাগ জানান, কঠিন সময়ে বাড়ি থেকে বেরিয়ে যেতে বলেছিল প্রাক্তন স্ত্রী। রাত কাটিয়েছেন ফুটপাতে।

একাধিক ভারতিয় গনমাধ্যম সূত্রে জানা যায়, নব্বইয়ের দশকে মুম্বাই এসেছিলেন অনুরাগ। সেই সময় কোনো কাজই ঠিকঠাকভাবে হচ্ছিল না। পাঁচ সিনেমার কাজ বন্ধ হয়ে গিয়েছিল। চিত্রনাট্য লেখার কাজও ঠিকঠাকভাবে পাচ্ছিলেন না। এমনও দিন গিয়েছে ফুটপাতে শুতে হয়েছে অনুরাগকে। একটি থেকে তুলে দিলে অন্য ফুটপাতে গিয়ে শুতেন। আর সেখানে শোয়ার জন্য ছয় টাকা করে ভাড়া দিতে হতো।

এই চলচিত্র নির্মাতা আরো জানান, কখনও কখনও তিনি ইমতিয়াজ আলির কলেজে জায়গা পেয়ে যেতেন। পৃথ্বী থিয়েটারে নিজের স্যুটকেসটা রাখতে পারতেন। স্পেশ্যাল পারমিশন ছিল তার। সকালে সেখানকার শৌচালয় ব্যবহার করতে পারবেন। কিন্তু রাতে অনুরাগের শোয়ার কোনও জায়গা ছিল না। ফলে ফুটপাতেই তাকে শুতে হতো।অনুরাগ জানান, একটা সময় তিনি চূড়ান্ত অবসাদে ভুগতে শুরু করেছিলেন। নিজেকে ঘরে বন্দি করে রাখতেন। মদের নেশায় আসক্ত হয়ে পড়েছিলেন। দিন-রাত হুইস্কি খেতেন। একটা সময় এমন এসেছিল, যখন পরিচালকের প্রাক্তন স্ত্রী আরতি বাজাজ বিরক্ত তাঁকে বাড়ি থেকে বেরিয়ে যেতে বলেছিলেন।

সেই সময় অনুরাগের মেয়ের বয়স ছিল মাত্র চার বছর। অনুরাগ জানান, প্রায় দেড় বছর মদের নেশায় আসক্ত ছিলেন তিনি। পালিয়ে নিউ ইয়র্কে চলে গিয়েছিলেন। সেখানেই ‘নো স্মোকিং’ ছবির চিত্রনাট্য লেখেন। সিনেমাটিতে নিজের অভিজ্ঞতাই তুলে ধরেছিলেন বলে জানান অনুরাগ।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: