‘প্রফেসর’ হাফিজ এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০১ এএম

পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিশ্বের অন্যতম তারকা ব্যাটার মোহাম্মদ হাফিজ। মাঠে অসামান্য পারফরম্যান্সের জন্য ‘প্রফেসর’ উপাধি পেয়েছেন তিনি। তবে বয়সের ভারে বছরখানেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। পাকিস্তানের জার্সিকে বিদায় জানালেও ৪২ বছর বয়সী হাফিজ এখনো ঘরোয়া ও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত খেলছেন।

এর আগে, গত বছর ঢাকা প্রিমিয়ার লিগেও মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলে গেছেন হাফিজ। তবে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ায় কিছুটা অবসর সময় পাচ্ছেন তিনি। তাই ব্যাচেলর ডিগ্রি অর্জনের জন্য করাচি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন হাফিজ। বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের (এইচপিইএসএস) ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হয়েছেন তারকা এই ব্যাটার।

সম্প্রতি করাচি বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ‘পাকিস্তানের সরকারি খাতের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের অংশ হতে পেরে হাফিজ বেশ উচ্ছ্বসিত। এইচপিইএসএস তার উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্নপূরণে সহায়তা করবে। করাচি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশা, সাবেক পাকিস্তান অধিনায়কের ক্রিকেটীয় অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীরা উপকৃত হবেন।’ গত ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর পর পাকিস্তান দলের ক্রিকেটারদের জন্য পূর্ণাঙ্গ শিক্ষাবৃত্তির ঘোষণা করেছিল করাচি বিশ্ববিদ্যালয়। এছাড়া আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে পাকিস্তানকে গর্বিত করা ক্রীড়াবিদদের সকল ধরণের প্রাতিষ্ঠানিক ব্যয় ও সর্বোচ্চ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। তার অংশ হিসেবেই হাফিজ এখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

উল্লেখ্য, পাকিস্তানের হয়ে সর্বশেষ ২০০৩ সালে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল হাফিজের। পরবর্তীতে বিগত দেড়যুগের ক্যারিয়ারে দেশের হয়ে ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে ও ১১৯ টি-টোয়েন্টি খেলেছেন হাফিজ। তিন ফরম্যাট মিলিয়ে ১২,৭৮০ রান ও ২৫৩ উইকেট পেয়েছেন তিনি। গত বছরের ৩ জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ‘প্রফেসর’ খ্যাত এই অলরাউন্ডার।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: