প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

তুরস্কে ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়াতে পারে

   
প্রকাশিত: ৩:২১ অপরাহ্ণ, ৬ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ক্রমেই বেড়ে চলেছে নিহতের সংখ্যা। এই সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)। সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ইউএসজিএস বলছে, নিহতের সংখ্যা এক হাজার থেকে ১০ হাজার জনে পৌঁছানোর আশঙ্কা রয়েছে ৪৭ শতাংশ। এ ছাড়া ১০ হাজার থেকে এক লাখে পৌঁছানোর আশঙ্কা ২০ শতাংশ।

ইউএসজিএসের এমন অনুমান দুর্যোগকবলিত অঞ্চল, সেখানকার জনসংখ্যা, অবকাঠামোগত দুর্বলতাসহ বিভিন্ন বিষয়ের ওপর করা হয়। সংস্থাটির ধারণা, এ ভূমিকম্পে তুরস্কে ১ থেকে ১০ বিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হতে পারে।

তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় আঘাত হানা এ ভূমিকম্পে দেশ দুটিতে এখন পর্যন্ত ৬৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আজ সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: