কমলগঞ্জে দারিদ্রতাকে জয় করে এইচএসসিতে ঋতু ও বর্ষার চমক

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২১ পিএম

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পৌর এলাকার জান্নাতুল কারিমা ঋতু ও বর্ষা চক্রবর্তী রাত্রী এবারের এইচএসসি পরীক্ষার ফলাফলে দারিদ্র্যতাকে জয় করে চমক দেখিয়েছেন। তাদের সাফল্যে পরিবারসহ এলাকার সকলেই গর্ববোধ করছে। ভালো ফলাফল অর্জন করলেও তাদের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চিন্তিত তাদের ‌পরিবার।

ঋতুর বাবা কৃষক, মা গৃহিণী। রাত্রীর বাবা সারা জীবন ছাত্র পড়িয়েছেন, এখন কর্মহীন; মা ছোট একটি পদে সরকারি চাকরি করেন। ছোটবেলা থেকেই তাদের সঙ্গী দারিদ্র্য। কিন্তু পড়ালেখার আগ্রহে কমতি ছিল না কারও। দারিদ্র্য জয় করেই এবারের এইচএসসি পরীক্ষায় দুজনেই পেয়েছেন জিপিএ-৫। তাদের দুজনেরই স্বপ্ন চিকিৎসক হওয়া। কিন্তু টাকার অভাবে তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন কি না, তা নিয়েই এখন অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন। ঋতু ও রাত্রীর পরিবার এখন বিত্তবানদের সহায়তার দিকে পথ চেয়ে রয়েছে।

জান্নাতুল কারিমা ঋতুর বাবা ফখর আহমেদ বলেন, ‘মেয়েটা ছোট থেকেই মেধাবী। এ কারণে যত কষ্টই হোক, ওর লেখাপড়া চালিয়ে গিয়েছি। এখন যে কীভাবে ভর্তি পরীক্ষার টাকা জোগাড় করব, বুঝতে পারছি না। যদি কেউ সহযোগিতায় আসতেন, তাহলে মেয়েটার স্বপ্ন পূরণ হতো।’

বর্ষা চক্রবর্তী রাত্রীর বাবা ঝুলন চক্রবর্তী বলেন, ‘মেয়েকে কখনো অভাব বুঝতে দিইনি। আমি বিনা পারিশ্রমিকে ৩৬ বছর ছাত্রছাত্রী পড়িয়ে জীবন পার করেছি। স্ত্রী ছোট একটি পদে সরকারি চাকরি করে। তার বেতন দিয়ে সংসার চালানোই দায়। তবু মেয়ের পড়ালেখা থামতে দিইনি। ওর স্বপ্ন বড় চিকিৎসক হয়ে মানুষের পাশে থাকবে। অর্থের অভাবে মেয়েটার স্বপ্ন যেন ভেঙে না যায়, সে জন্য বিত্তবানদের কাছে সহযোগিতা চাই।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: