বেঁধে রাখা হাতের ছবি দিয়ে নতুন মুদ্রা ছাড়ল ইউক্রেন

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৯ পিএম

ইউক্রেনে রুশ হামলার এক বছর পূর্ণ হলো আজ। এ উপলক্ষে বৃহস্পতিবার(ফেব্রুয়ারি ২৩) ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংক ২০ ইউক্রেনীয় রিভনিয়ার (স্থানীয় মুদ্রা) স্মারক ব্যাংক নোট উন্মোচন করেছে। স্মারক এই ব্যাংক নোটের একপাশে ইউক্রেনের তিন যোদ্ধাকে জাতীয় পতাকা উঁচু করে ধরে থাকতে দেখা গেছে।

অন্য পাশে রয়েছে পিছমোড়া করে বাঁধা দুটি হাতের ছবি। বেঁধে রাখা দুটি হাতের ছবির মাধ্যমে মূলত কিয়েভে চলমান যুদ্ধে রাশিয়ার যুদ্ধাপরাধের কথা বোঝাতে চেয়েছে। যদিও মস্কো বরাবর এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

স্মারক ব্যাংক নোট উন্মোচনের বিষয়ে ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেনের গভর্নর আন্দ্রেই পাইসনি বলেন, ‘যুদ্ধের প্রথম বর্ষপূর্তিতে আমরা একটি স্মারক ব্যাংক নোট উন্মোচন করেছি। এই ব্যাংক নোটের ছোট এক টুকরা কাগজে যুদ্ধকালীন পুরো এক বছরের আবেগ, নিদর্শন, বিষয়বস্তু ও আইকনিক জিনিসগুলো তুলে ধরা হয়েছে।’

নতুন এই স্মারক ব্যাংক নোটের নকশা করা ও নোটটি পুরোপুরি প্রস্তুত করতে আট মাস সময় লেগেছে বলেও জানানো হয়েছে। গভর্নর আন্দ্রেই পাইসনি বলেন, শিগগিরই নতুন করে তিন লাখ ব্যাংক নোট বাজারে ছাড়া হবে। এক বছর ধরে চলমান যুদ্ধের মধ্যে দেশের অর্থনীতিকে চলমান রাখতে ও বাজারে স্থিতিশীলতা ধরে রাখতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: