পাথরঘাটায় জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৮ পিএম

'পরিসংখ্যান অবস্থার উন্নয়ন, স্মার্ট বাংলাদেশ গঠন' এ প্রতিপাদ্য নিয়ে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বরগুনার পাথরঘাটায় পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন ‘পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ’ এবং ‘বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র ‘জাতীয় পরিসংখ্যান দিবস ২০২৩’ পালন করা হয়। এ দিবস পালন উপলক্ষে বেলা ১১ টার দিকে একটি র‍্যালি পাথরঘাটা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পাথরঘাটা উপজেলা পরিষদের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোকছেদুল আলম, উপজেলা একাডেমিক সুপারভাইজার মনিরুল ইসলাম, উপজেলা পরিসংখ্যান অফিসার প্রিন্স মাহমুদ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জাতীয় পরিসংখ্যান ব্যবস্থার সক্ষমতার অন্যতম প্রকাশ হলো ২০২২ সালে প্রথমবারের মতো সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগণনা পরিচালনা এবং এক মাসের মধ্যে প্রিলিমিনারি রিপোর্ট প্রকাশ।

বিবিএস ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তথ্য সংগ্রহ, সংকলন ও প্রকাশের মাধ্যমে সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ও সমৃদ্ধ সোনার বাংলা গঠনের প্রচেষ্টা ত্বরান্বিত করতে সরকার সদা প্রস্তুত। এ জন্যই পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন হয়েছে বিধায় স্মার্ট বাংলাদেশে এখন‌ রুপ নিয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: