বাইডেনের ক্যানসার শনাক্ত, সরানো হলো ক্ষতিগ্রস্ত টিস্যু

প্রকাশিত: ০৪ মার্চ ২০২৩, ১১:২৫ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গত মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় ক্যানসার শনাক্ত হয়েছে। ক্যানসারযুক্ত একটি টিস্যু তাঁর বুক থেকে অপসারণ করা হয়েছে বলে হোয়াইট হাউস জানিয়েছে। বাইডেনের শরীর থেকে ক্যান্সারযুক্ত সমস্ত টিস্যু সরানো হয়েছে। এখন আর তার কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে ডার্মাটোলজিক নজরদারি চালিয়ে যাওয়া হবে বলে জানায় তার ডাক্তাররা।

৮০ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্ট শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয় গত মাসে। সে সময় হোয়াইট হাউস জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন। শুক্রবার (৩ মার্চ) বাইডেনের ডাক্তার কেভিন ও’কনর গণমাধ্যমে দেয়া একটি নোটে লিখেছেন, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে একটি ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ করা হয়েছে।

বায়োপসি করানোর পর থেকে ওই ক্ষতস্থান ‘দারুণভাবে নিরাময়’ হয়েছে। তার আর এ–সংক্রান্ত চিকিৎসার প্রয়োজন হবে না। কেভিন ও’কনর নোটে আরও বলা হয়েছে, পরীক্ষা-নিরীক্ষায় বাইডেনের ব্যাসাল সেল কার্সিনোমা নামে একধরনের ত্বকের ক্যানসার শনাক্ত হয়েছে। এ ক্যানসার সাধারণত ছড়ায় না বা মেটাস্টেসিস হয় না।

জানুয়ারিতে বাইডেনের স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেনের শরীর থেকেও এ ধরনের তিনটি টিস্যু অপসারণ করা হয়েছে। এর মধ্যে দুটি টিস্যু ব্যাসাল সেল কার্সিনোমা হিসেবে শনাক্ত হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে বাইডেনের শরীর থেকেও নন-মেলানোমা নামে ত্বকের ক্যানসারের বেশ কয়েকটি টিস্যু অপসারণ করা হয়েছিল।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: