স্বপ্ন নীড়ে ঠাঁই হবে আরও ৭৫টি পরিবারের

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৬:৪৩ পিএম

চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপু্র উপজেলায় আরও ৭৫ টি পরিবার নতুন আশ্রয়ণের ঠিকানা পাবে। আগামীকাল (২২ মার্চ) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বাড়ির জমির দলিল হস্তান্তর করবেন। এ আয়োজনকে ঘিরে (২১ মার্চ) গোমস্তাপুর উপজেলা নিবার্হী অফিসার আসমা খাতুন তাঁর নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিং করেছেন।

জানা গেছে, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন যার জমি আছে ঘর নেই অর্থাৎ 'ক' শ্রেণীর পরিবারের জন্য বাসস্থান নির্মাণ করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সাথে ২০ ফেব্রুয়ারী তৎকালীন নোয়াখালী যাহা বর্তমানে লক্ষীপুর জেলার রামগতি উপজেলার চরপোড়াগাছা গ্ৰামে অসহায় গৃহহীন ছিন্নমূল মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় ১৯৯৭ সালে বঙ্গবন্ধু কন্যা কক্সবাজার জেলার সেন্টমার্টিনে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্ৰস্থ মানুষের পুনর্বাসনের লক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য প্রকল্প উদ্যোগ গ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার গরিব-দুখী নিরন্ন মানুষের মুখে হাসি ফোটানোর জন্য সংবিধানের ১৫ (ক) অনুচ্ছেদ অন্ন,বস্ত্র বাসস্থান শিক্ষা ও চিকিৎসা সহ মৌলিক বিষয়টি নিশ্চিত করার জন্য তাগিদ করেন। আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার এ প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষে বাংলাদেশে একজন মানুষ গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রী এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন নীতিমালা ২০২০ তৈরি করেন।এরই আলোকে উপজেলা টক্সফোর্স কমিটি কর্তৃক উপকারভোগী ভিক্ষুক প্রতিবন্ধী,বিধবা,স্বামী পরিত্যক্তা ও ষাটার্ধ্ব প্রবীন ব্যক্তিকে অগ্রাধিকার প্রদান করে। ২ দুই শতাংশ খাস জমি জমা বন্দোবস্ত প্রদানপূর্বক কার্যক্রম শুরু করা হয়।

এ বিষয়ে গোমস্তাপুর উপজেলা নিবার্হী অফিসার আসমা খাতুন এর নিকট জানতে চাইলে। তিনি বলেন ,গোমস্তাপুর উপজেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৬৫৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আরও ৭৫ টি ঘর নির্মাণের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধন করার পর ৭৫ টি পরিবারকে ঘর হস্তান্তর করা হবে। অর্থাৎ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী মোট ৭৩৩ টি পরিবার পুনর্বাসনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হতে যাচ্ছে। মহতী এই কাজের সাথে সরাসরি সম্পৃক্ত করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: