রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের ঢল

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ০৪:৩৮ পিএম

বছর ঘুরে রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আবার ফিরে এল মাহে রমজান। আর এই পবিত্র মাসের প্রথম জুমা ছিল আজ শুক্রবার ( ২৪ মার্চ))। প্রথম জুমা হওয়ায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ মসজিদে মসজিদে ছিল নানা বয়সী মুসল্লিদের ঢল। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাতে অংশ নেন তারা। এদিন প্রখর রোদ উপেক্ষা করেই জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বড় জুমার জামাত অনুষ্ঠিত হয়। সাদা-কালো, ধনী-গরিব, ছোট-বড় সকলের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয় জাতীয় মসজিদ। মুসল্লিদের মসজিদের আঙিনা ছাড়িয়ে রাস্তায় নামাজ আদায় করতে দেখা গেছে।

পবিত্র এই মাসের প্রথম জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বেলা সাড়ে ১১টা থেকে নানা বয়সী মানুষ আসা শুরু করেন। দুপুর সাড়ে ১২টার দিকেই ভরে ওঠে মসজিদের মূল ভবন। ভেতরে জায়গা না হওয়ায় বাইরে নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজের আগে মসজিদে মসজিদে দেওয়া হয়েছে বিশেষ খুতবা। বায়তুল মোকাররমে খুৎবা পেশ করেন খতিব মুফতি রুহুল আমীন। তিনি নামাজের পাশাপাশি জাকাত আদায়ের গুরুত্ব ও কারা জাকাতের প্রথম হকদার তা তুলে ধরেন।

মুফতি রুহুল আমীন জানান, এই রমজান মাসে নাজিল হয় পবিত্র কোরআন। এই মাসে কোরআন তেলোয়াতের ফজিলত অনেক বেশি। তাই আমাদের উচিত সহীহভাবে এই মাসে বেশি-বেশি কোরআন তেলোয়াত করা। কবরের আজাব থেকে মুক্তি পাওয়ার জন্য এই রমজান সবার কাজে আসবে বলেও উল্লেখ করেন তিনি। রমজানের তারাবির গুরুত্ব তুলে ধরে মুফতি বলেন, অবশ্যই অবশ্যই নামাজ বাদ দেবেন না। কোরআন খতমের তারাবি আদায়ে যদি সমস্যা থাকে, তবে সূরা তারাবি হলেও পড়বেন।

এছাড়া রমজানের প্রথম জুমায় হাইকোর্ট জামে মসজিদ, লালবাগ শাহী মসজিদ, মহাখালী মসজিদে গাউছুল আজম, চকবাজার শাহী মসজিদসহ রাজধানীর গুরুত্বপূর্ণ মসজিদগুলোতে মুসল্লিদের ব্যাপক সমাগম হয়েছে। রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে ও আশপাশের এলাকায় মুসল্লিদের নিরাপত্তা রক্ষার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: