চাঁপাইনবাবগঞ্জে ১৫ মেধাবী শিক্ষার্থী পেল 'বঙ্গবন্ধু' শিক্ষাবৃত্তি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৯:২৯ এএম

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত চাঁপাইনবাবগঞ্জের ১৫ জন পিছিয়ে পড়া দরিদ্র মেধাবী শিক্ষার্থীকে 'বঙ্গবন্ধু' শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। আজ মঙ্গলবার (২৮ মার্চ) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তাদেরকে শিক্ষাবৃত্তির চেক তুলে দেয়া হয়। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রকল্পের সোসাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এসডিএফ এর আরইএলআই প্রকল্পের আওতায় এই শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এসডিএফ এর রেজিলিয়েন্স, এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের আওতায় তিন বছর মেয়াদী বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তির আওতায় প্রত্যেক শিক্ষার্থী পাবে ৭২ হাজার টাকা। মঙ্গলবার (২৮ মার্চ) প্রথম বছরের প্রত্যেককে ২৪ হাজার টাকার চেক প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। এসময় উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, 'সরকার এই উপবৃত্তি প্রদানের মাধ্যমে আপনাদেরকে সহযোগিতা করছে না। আপনাদের দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে। আপানারাও এর প্রতিদান দিবেন। নিজেদেরকে প্রতিষ্ঠিত করে দেশ ও জাতির কল্যানে নিয়োজিত করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন।'

তিনি আরও বলেন, সরকার শিক্ষা, চিকিৎসা, কৃষিখাতে বিপুল পরিমাণে অর্থ সহায়তা প্রদান করছে। বিদুৎ ও সারে ব্যাপকহারে ভুর্তকি দিয়ে দেশকে এগিয়ে নেয়ার চেষ্টা অব্যাহত রেখেছে। কেউ যাতে গৃহহীন না থাকে সেলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর প্রদান করছে সরকার। শিক্ষাবৃত্তি হিসেবে প্রদান করা টাকার পরিমাণ হয়ত বেশি নয়। কিন্তু টাইম ভ্যালু অব মানির হিসেব বিবেচনায় তা শিক্ষার্থীর জন্য পড়াশোনার খরচ হিসেবে ব্যাপকভাবে উপকারে আসবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী ও সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের গোকুল গ্রামের বাসিন্দা আব্দুল অহিদ বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও পড়াশোনা শঙ্কায় পড়ছিল। অটোরিকশা চালক বাবার পক্ষে এতো খরচ করে পড়াশোনা করানো আমাদের কাছে বিলাসিতা ছাড়া আর কিছুই মনে হয়নি। হঠাৎ এসডিএফ এর বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তির বিষয়টি জানতে পেরে আবেদন করি। প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানায় এভাবে পাশে দাঁড়ানোর জন্য।

অনুষ্ঠানে বক্তারা বলেন, রেজিলিয়েন্স, এন্ট্রাপ্রেনিওরশীপ এন্ড লাইভলিহুড ইমপ্রুভমেন্ট (আরইএলআই) প্রজেক্ট বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি প্রকল্প যা এসডিএফ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন, প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক সহায়তার মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীতে আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়তা, গ্রামে স্থায়ী ও টেকসই সংগঠন তৈরি, সুবিধাবঞ্চিত ও সহায়সম্বলহীনদের জন্য এককালীন অনুদান প্রদান, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, বেকার যুবদের কর্মসংস্থান, জীবিকা উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি সহায়তা প্রদান, কোভিড-১৯ মহামারীর ফলে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান করা হচ্ছে। এছাড়াও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে আগামী ৫ বছর (২০২১-২০২৬) চাঁপাইনবাবগঞ্জ জেলাসহ বাংলাদেশের ২০টি জেলার ৩২০০ গ্রামে বাস্তবায়িত হচ্ছে এসব কর্মকান্ড পরিচালিত হচ্ছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উঁরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, এসডিএফ-এর আঞ্চলিক পরিচালক মো. হেদায়েত উল্লাহ, জেলা ব্যবস্থাপক মো. মাহাবুবুর রশীদসহ শিক্ষাবৃত্তি পাওয়া শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: