হাফ ভাড়া না নেওয়ায় গাড়ি ভাঙলেন জাবি কর্মকর্তা

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ১০:৩২ পিএম

ভাড়া কম দেওয়াকে কেন্দ্র করে ঠিকানা পরিবহনের একটি বাস ভাঙচুরের অভিযোগ উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শারীরিক শিক্ষা অফিসের উপ-পরিচালক এস এম সাদাত হোসেনের বিরুদ্ধে। বুধবার (২৯ মার্চ) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বাস ভাঙচুর করেন তিনি।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন জানান, সাভারের সিটি সেন্টার থেকে বাসে উঠে ৫ টাকা ভাড়া দিতে চান সাদাত হোসেন। তখন বাসের হেলপার সর্বনিম্ন ভাড়া ১০ টাকা দাবি করেন। এ সময় হেলপারের ওপর ক্ষিপ্ত হয়ে বাস থেকে নেমে যান তিনি। পরে অন্য বাসে করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে অবস্থান নেন। এরপর ঠিকানা পরিবহনের বাসটিতে ইট ছুড়ে সামনের গ্লাস ভেঙে দেন।

এ সময় বাসের ড্রাইভার ভয়ে পালিয়ে যান। তখন বাসের হেলপারকে নামিয়ে ক্ষমা চাইতে বাধ্য করেন তিনি। পরে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীদের উপস্থিতিতে হেলপার ক্ষমা চাইলে বাসটি ছেড়ে দেওয়া হয়। বাস ভাঙচুরের জন্য সাদাত হোসেন ক্ষমা চাননি বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

তবে ক্ষমা চাওয়ার বিষয়টি উল্লেখ করে এস এম সাদাত হোসেন বলেন, ‘আমি কিলোমিটার প্রতি সরকার নির্ধারিত ২ দশমিক ৪৫ টাকা হারে বাস ভাড়া দিতে চেয়েছি। সেই হিসাবে ৫ টাকার বেশি ভাড়া হয় না। তারপরও বাসের হেলপার জোর করে বেশি ভাড়া নেন এবং আমার সঙ্গে খারাপ আচরণ করেন। এরই পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসের গেটে এসে বাস দাঁড় করাই। তখন তারা চলে যেতে চাইলে ইট ছুড়েছি। যদিও ইট ছোড়ার জন্য আমি দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, ‘কেউ আইন নিজের হাতে তুলে নেবেন, সেটি সমর্থন করি না। তার সঙ্গে অন্যায় হলে তিনি প্রশাসনকে অবগত করতে পারতেন। তখন আমরা বাস মালিকদের সঙ্গে কথা বলতে পারতাম। কিন্তু তিনি যা করেছেন সেটি অত্যন্ত নিন্দনীয়। আমি এ বিষয়ে ব্যবস্থা নেব।’

উল্লেখ্য, পাঁচ শর্তে শিক্ষার্থীদের জন্য বাস ভাড়া অর্ধেক করে ২০২১ সালে এক প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে কোথাও কর্মকর্তা বা অন্য কারও জন্য হাফ ভাড়ার কথা বলা হয়নি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: