এবারের আইপিএলে যত নতুন নিয়ম

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১২:০৭ পিএম

সাধারণত টসের সময় দুই দলের দুই অধিনায়ক একাদশ জানিয়ে দেন। আন্তর্জাতিক, ঘরোয়া বা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট সব সময়ই এমন। তবে এবারের আইপিএলে এমন নিয়ম নেই। টসের সময়, অধিনায়করা দুটি ভিন্ন একাদশের তালিকা নিয়ে আসতে পারেন। টসের পর সে তার পছন্দের প্রথম একাদশ বেছে নিতে পারে। অর্থাৎ আগে বোলিং বা ব্যাটিংয়ের ওপর নির্ভর করে প্রথম একাদশে পরিবর্তনের সুযোগ রয়েছে।

আগামীকাল শুক্রবার (৩১ মার্চ) উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে গত মৌসুমের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। আসন্ন আইপিএলে অনেক কিছু যোগ হচ্ছে। আইপিএল আবার শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে। প্রতিটি দল তাদের ঘরের মাঠে একটি ম্যাচ খেলবে এবং অন্য একটি ম্যাচ সেই প্রতিপক্ষের ঘরের মাঠে খেলবে।

এর আগে টসের আগেই প্রথম একাদশের তালিকা একে অপরকে দিতেন দুই অধিনায়ক। এবার থেকে টসের পর সেই তালিকা একে অপরকে দেবেন তারা। এর ফলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেওয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’

এর আগে এমন পরিবর্তন এনেছিল সাউথ আফ্রিকার এসএ-টোয়েন্টি টুর্নামেন্ট। যেখানে শুরুতে ১৩ জন ক্রিকেটারের তালিকা জমা দিয়ে পরবর্তীতে তা ১১ জনে নামিয়ে আনা যেত। বাকি দুজন অতিরিক্ত ফিল্ডার হিসেবে থাকতেন। আইপিএলে অবশ্য এমন বাধ্যবাধকতা নেই।

এছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হতো অধিনায়ককে। কিন্তু এবার থেকে সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে বাড়তি সুবিধা পাবে ব্যাটিং দল।

আরেকটি নতুন সংযোজন হচ্ছে, ফিল্ডিং করার সময় নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূতভাবে নড়াচড়া করেন তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসেবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসেবে গণ্য হবে। অর্থাৎ, কোনো বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনো ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: