সোয়া দুই কোটি টাকার রাস্তার কার্পেটিং কাজে পুকুর চুরির অভিযোগ, কাজ বন্ধ

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ০৮:১৬ পিএম

জামালপুরের সরিষাবাড়ীতে ১নং সাতপোয়া ইউনিয়নের ধানাটা হতে কয়ড়া বাজার পর্যন্ত রাস্তায় প্রায় সোয়া দুই কোটি টাকার কার্পেটিং এর কাজে পুকুর চুরির অভিযোগ করেছেন এলাকাবাসী। নিম্নমানের নির্মান সামগ্রী দিয়ে দায়সারা ভাবে দ্রুত কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে বলে জানাগেছে। রাস্তায় কার্পেটিং এর কাজ শেষ না করতেই ফাটল ধরে উঠে যাচ্ছে পিচ। গত ২৭ মার্চ রাস্তায় নিম্ন মানের কাজ করায় এলাকাবাসীর বাঁধার মুখে কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, সরিষাবাড়ীর সাতপোয়া ইউনিয়নের চরাঞ্চলের পশ্চিম জনপদের প্রায় ৩০ টি গ্রামের লোকজন উপজেলা সদর এবং বড় হাট-বাজারের সাথে যোগাযোগের একমাত্র রাস্তা চলাচলে অনুপযোগী হয়ে পড়েছিল। অবকাঠামো রক্ষনাবেক্ষন প্রকল্পের আওতায় উপজেলার সাতপোয়া ইউনিয়নের "ধানাটা হতে কয়ড়া বাজার পর্যন্ত" মোট ১০ দশমিক ৩ শত ১৫ কিঃ মিঃ রাস্তা কার্পেটিং এর কাজে দুই প্যাকেজে প্রায় ৫ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। সরিষাবাড়ীর আরামনগর বাজার এলাকার ঠিকাদার মেসার্স মিতু ট্রেডার্স কার্যাদেশ লাভ করে। প্রথম প্যাকেজে ৫ কি.মিঃ অংশে কার্পেটিংএর কাজের জন্য ২কোটি ১৭ লক্ষ ৮ হাজার ৭৭ টাকা বরাদ্দ হয়। পরে দ্বিতীয় প্যাকেজের বাকী রাস্তায় কার্পেটিংএর কাজে বরাদ্দ দেয়া হয় ২ কোটি ৩৮ লক্ষ ২৮ হাজার ৩ শত ১২টাকা। ১ম অংশের কার্পেটিং কাজে রাস্তায় প্রাইমকোট, স্ক্যালিফার, সোলডারে টেন্ডারের নির্দেশনা মানা হয়নি।

এ ছাড়াও রাস্তার ধুলাবালি ময়লা পরিস্কার না করে ময়লা যুক্ত পাথর পানি দিয়ে না ধুয়ে কার্পেটিং কাজে ব্যবহার করায় রাস্তার পিচ ফাটল ধরে উঠে যাচ্ছে। কার্পেটিং এর পুরুত্ব এক থেকে দেড় ইঞ্চির বেশী না থাকার কারনে হাত-পা দিয়ে আঘাত করলে কার্পেটিংএর পিচ উঠে আসে। কার্পেটিং কাজের মান অত্যন্ত নিম্নমানের হওয়ায় এলাকাবাসী কাজ বন্ধ করে দেয়। পরে উপজেলা প্রকৌশলী রাস্তার কাজ দেখতে গিয়ে অভিযোগের সত্যতা দেখতে পান।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, এলাকাবাসীর অভিযোগ পেয়ে রাস্তার কাজ দেখতে গিয়েছিলাম। অভিযোগের সত্যতা স্বীকার করে তিনি বলেন, উক্ত রাস্তায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের এবং সংশ্লিষ্ট ঠিকাদারকে সিডিউল মোতাবেক কাজ করতে নির্দেশ প্রদান করেছি। আপাতত কাজ স্থগিত রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: