জয়পুরহাটে নারী কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ

প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০৬:৪৪ পিএম

পতিত জমিতে সহজ উপায়ে বিজ্ঞান ভিত্তিক চাষাবাদ ও ব্যবস্থাপনার উপর নারী কৃষি উদ্যোক্তাদের দুদিন ব্যাপী প্রশিক্ষন জয়পুরহাটের অগ্রযাত্রা নারী উন্নয়ন সংস্থার প্রশিক্ষন কেন্দ্রে শনিবার (১ এপ্রিল) থেকে শুরু হয়েছে।

জয়পুরহাটের খনজনপুরে অবস্থিত জাতীয় তরুণ সংঘ কর্তৃক আয়োজিত নিরাপদ খাদ্য ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় স্থানিয় নারী কৃষি উদ্যোক্তাদের নিয়ে দুদিন ব্যাপী ওই প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সাবেক উপপরিচালক সাবিনা সুলতানা। কৃষিতে নারীর ভূমিকা ও গুরুত্ব এবং পতিত জমিতে সহজ উপায়ে বিজ্ঞান ভিত্তিক চাষাবাদ ও ব্যবস্থাপনার উপর প্রশিক্ষন প্রদান করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো: রেজাউল করিম মন্ডল।

এ ছাড়াও আলোচনা করেন বনায়ন নার্সারীর পরিচালক মো: গোলাম মওলা, ডা: মো. নজরুল ইসলাম, জাতীয় তরুণ সংঘের নির্বাহী পরিচালক পরেশ চন্দ্র মন্ডল প্রমূখ। বাড়ির আশপাশের পতিত জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে আন্ত:ফসল চাষ পদ্ধতি সম্পর্কে ধারনা লাভ করছেন প্রশিক্ষনে অংশগ্রহনকারীরা। স্থানিয় ২৫ জন নারী কৃষি উদ্যোক্তা দুদিন ব্যাপী আয়োজিত পতিত জমিতে সহজ উপায়ে বিজ্ঞান ভিত্তিক চাষাবাদ ও ব্যবস্থাপনার উপর ওই প্রশিক্ষনে অংশ গ্রহন করছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: