পর্যটকদের নতুন আর্কষণ থাইল্যান্ডের আদলে পড হাউস

প্রকাশিত: ২৬ মে ২০২৩, ০৪:১১ পিএম

রূপের রাণী খ্যাত পাহাড়ি জেলা রাঙ্গামাটিতে পর্যটকদের আর্কষণ করতে থাইল্যান্ডের আদলে নির্মিত হয়েছে ত্রিকোণ আকৃতির পড হাউস। জেলার কাপ্তাই উপজেলার শীলছড়ি এলাকার কর্ণফুলী নদীর তীর ঘেঁষে এ দৃষ্টিনন্দন নিসর্গ পড হাউস নির্মিত হয়েছে। প্রতিনিয়ত পর্যটকদের পদচারণায় মুখর হয়ে থাকে এই পর্যটনকেন্দ্র।

যেখানে প্রবেশ করলে সবুজ চাদরে মোড়ানো রয়েছে উঁচু-নিচু পাহাড়ে প্রাকৃতির সৌন্দর্য্যরে অপরূপ দৃশ্য উপভোগ এবং সেই পাহাড়ের কোল ঘেঁষে বয়ে গেছে কর্ণফুলী নদী। রাতের বেলায় যখন জ্যোৎস্না থাকে, তখন নদীর পানির ঝলমল এবং প্রকৃতির শীতল বাতাসে মন জুড়িয়ে যাবে।

নিসর্গ পড হাউস কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, থাইল্যান্ডেই প্রথম এই পড হাউসের নকশা তৈরি করা হয়েছিল। যা পর্যটকদের প্রতিনিয়ত আর্কষণ করছে। এরই আদলে রাঙ্গামাটি জেলার কাপ্তাইয়ে নিসর্গ পড হাউসগুলো কাঠ, বাঁশ, ছন সহ পরিবেশ সম্মত জিনিসপত্র দিয়ে তৈরি করা হয়েছে। পড হাউসগুলো বাইরে থেকে যেমন সুন্দর তেমনি ভেতরেও নান্দনিক কারুকার্যের সৌন্দর্য বিদ্যমান।

পড হাউসে পর্যটকদের বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি এখানে পর্যটকদের রাত্রীযাপন, কায়াকিং, সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার সুযোগসহ সকাল, দুপুর ও রাতে খাওয়ার ব্যবস্থা রয়েছে। নিসর্গ রিভারভ্যালি রেস্তোরাঁর পাশে এই পড হাউসে মোট ৯টি কটেজ প্রস্তুত করা হয়েছে। যেখানে প্রতিটি কটেজে ৩ থেকে ৫ জনের মতো থাকার ব্যবস্থা রয়েছে।

ছবি: প্রতিনিধি

এছাড়া পড হাউসে পর্যটকদের জন্য রয়েছে আধুনিক সব সুব্যবস্থা। সার্বক্ষণিক বিদ্যুৎ-পানিসহ ওয়াইফাইয়ের ব্যবস্থার পাশাপাশি সুবিশাল গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে। পড হাউসের সুন্দর কিছু নাম দেয়া হয়েছে।

সেগুলো হলো- আকাশকুঞ্জ, মেঘদূত, চন্দ্রপাহাড়, সাজের মায়া, নদী বিলাস, আকাশ নীলা, আসমানী কুটির, ছায়াবিথি, নিঝুম নিরালা। এগুলোর ভাড়া ৫ থেকে ৬ হাজার টাকা পর্যন্ত। চট্টগ্রাম থেকে ঘুরতে আসা পর্যটক অধরা জানান, কর্ণফুলী নদীর কাছে হওয়ায় এখানকার প্রাকৃতিক দৃশ্যটি খুবই সুন্দর। এখানে যে পডহাউসগুলো রয়েছে, সেগুলো তাকে খুবই মুগ্ধ করেছে।

ঢাকা থেকে ঘুরতে আসা পর্যটক তানিশা নীল জানান, কর্ণফুলী নদী ঘেঁষে পাহাড় এটি তাকে খুবই মুগ্ধ করেছে এবং এখানকার পরিবেশ এবং পডহাউসগুলো খুবই ইউনিক। যার জন্য এখানে আসা।

কুমিল্লা থেকে আসা পর্যটক সবুজ হাওলাদার জানান, পাহাড়ের কোল ঘেঁষে কর্ণফুলী নিসর্গ রিভারভ্যালি অবস্থিত। এটি আসলেই খুবই চমৎকারভাবে সাজিয়েছেন। এখানে না আসলে এবং নিজের স্বচোখে না দেখলে এটির সৌন্দর্য বুঝা কঠিন।

কাপ্তাইয়ে স্থায়ী বাসিন্দা মোঃ ইউনুস জানান, কাপ্তাই পুরোই পর্যটন এলাকা। কিন্তু ব্যতিক্রম এখানে একটি নিসর্গ ভ্যালি। এখানকার খাওয়া-ধাওয়া পরিবেশ খবুই ভালো। তিনি আরো জানান, রাত যখন ঘনিয়ে আসে, তখন এখানে লাইটিং করা হয়। তখন মনে হয়, এটি সিঙ্গাপুর, অস্ট্রোলিয়া, মালদ্বীপ মনে হয়।

নিসর্গ পডহাউসের পরিচালক মোঃ নাছির উদ্দিন জানান, কাপ্তাইয়ে সন্তান হিসেবে কাপ্তাইয়ের জন্য কিছু করতে পেরে নিজেকে ধন্য মনে করেছেন। এটি ছোট বেলা থেকে চিন্তা ছিল। প্রতিদিনই কাপ্তাইয়ে হাজার পর্যটক আসে এবং ফিরে যায় এবং ভালো কোনো খাবার হোটেল বা থাকার ব্যবস্থা নেই। তাই এটি চিন্তা করে নিজ উদ্যোগে এই নিসর্গ পড হাউস নিমার্ণ করা। তিনি আরো জানান, শুরু থেকে বেশ সাড়া পাচ্ছেন এবং বর্তমানেও প্রচুর পর্যটকের আনাগোনা রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: