রাতের মধ্যেই যেসব জেলায় ৮০ কি. মি. বেগে হতে পারে বজ্রসহ বৃষ্টি

প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০৮:৩৭ পিএম

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ওইসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। শনিবার (২৭ মে) রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাস বলা হয়েছে, ফরিদপুর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা এবং চট্টগ্রাম অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি. মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত (পুনঃ) ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি. মি. বেগে দমকা অথবা ঝড়োহাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বর পুন. ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। এদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী বয়ে যাচ্ছে। কোথাও মুষলধারে বৃষ্টি আবার কোথাও হালকা বৃষ্টি হচ্ছে। এতে তাপমাত্রা কিছুটা কমে আসবে বলে আশা করছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (২৭ মে) সকালে আকাশ পরিষ্কার থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে আকাশে মেঘের পরিমাণ, দুপুর নাগাদ আকাশ কালো হয়ে চারদিক অন্ধকার হয়ে আসে। এরপর শুরু হয় ঝড়ো হাওয়া। বাতাসের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বৃষ্টি। আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং আশেপাশের উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: