কুবিতে জোরপূর্বক শিক্ষার্থীদেরকে ছাত্রলীগের মানববন্ধনে নেওয়ার অভিযোগ

প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৩:২৫ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের ২০১৭ সালের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহি এবং তার অনুসারীদের বিরুদ্ধে হলের জুনিয়রদেরকে জোরপূর্বক মানববন্ধনে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

বুধবার (৩১ মে) সকাল ১১ টায় সাংবাদিকদের বিরুদ্ধে মানববন্ধনে ৪০-৫০ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এসময় তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল থেকে তাদেরকে জোরপূর্বক ডেকে নিয়ে যায় বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের হলে থাকি পড়াশোনা করার জন্য। বাড়ির আর্থিক অবস্থা ভালো নয় তাই হলে উঠা। আমরা হলের জুনিয়র হওয়ায় ছাত্রলীগের নেতারা আমাদেরকে হুমকি দিয়ে মানববন্ধনে নিয়ে যায়।’

নাম প্রকাশের অনিচ্ছুক বঙ্গবন্ধু হলের ১৫ তম ব্যাচের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা ইচ্ছেকৃতভাবে মিছিলে যায়নি। আমাদেরকে হুমকি দিয়ে মিছিলে নিয়ে গেছে। এছাড়া সিনিয়ররা আমাদেরকে যে যে ডিরেকশন দেয়, আমরা সেসব ডিরেকশন জুনিয়রদেরকে দিই।’

একই কথা বলছেন ১৬ তম ব্যাচের আরেক শিক্ষার্থী। সে বলেন, ‘আমরা হলে প্রশাসনিকভাবে থাকি। আমরা কেন মানববন্ধনে যাবো? আমরা জুনিয়র বলে আমাদেরকে ধমক দিয়ে নিয়ে যায়। সিনিয়র ভাইয়েরা এসে আমাদের গণরুমে গিয়ে বলছে ‘‘যদি হলে থাকতে চাস, তাহলে কালকে মানববন্ধনে যেতে হবে, না হয় হল থেকে বাহির করে দিব।”

অভিযোগের ব্যাপারে বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহি বলেন, আমরা এই কাজ করি নাই। কাউকে টাকা বা জোরপূর্বক মানববন্ধনে আনা হয়নি। এবিষয়ে কেন্দ্রীয় কমিটি অবগত কি না এমন প্রশ্নে তিনি বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এখনও কোনো কমিটি নেই।

বঙ্গবন্ধু হলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম বলেন, 'আসলে সে (রেজা) এটা ঠিক করছে না৷ টাকা পয়সার মাধ্যমে পোলাপানদের ইনফ্লুয়েন্স করছে। এগুলো রাজনীতির জন্য হুমকিস্বরূপ। তারা ক্যাম্পাসে সন্ত্রাসী কার্যক্রম চালানোর জন্য এমন করছে। সাংবাদিক ও ছাত্রলীগের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করছে যা ক্যাম্পাসের জন্যই ক্ষতিকর।'

শিক্ষার্থীদের জোরপূর্বক নেওয়ার বিষয়ে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ড. মোঃ মোকাদ্দেস-উল ইসলাম বলেন, আমি এই বিষয়ে অবগত নয়। যদি কোনো শিক্ষার্থী অভিযোগ করে তাহলে আমরা পদক্ষেপ নিব। হল থেকে জোরপূর্বক কাউকে নিয়ে যেতে পারবে না। এটা তো ঠিক না।

এবিষয়ে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, তারা মানববন্ধন বিষয়ে একটি আবেদন করেছিল। কিন্তু তারা যে জোরপূর্বক শিক্ষার্থীদের মিছিলে নিয়ে যাচ্ছে, এটা নিয়ে আমরা অবগত নয়। কেউ অভিযোগ করলে পদক্ষেপ নিবেন কি না এই প্রশ্নে তিনি বলেন এই প্রশ্ন তো ঠিক না। এছাড়া এখনো কোনো অভিযোগ আসে নাই, তাই কোনো মন্তব্য করছি না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: