সুনামগঞ্জে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় করনীয় শীর্ষক সভা

প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৪:৩৭ পিএম

সুনামগঞ্জে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় করনীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) সকাল ১১টায় জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) এর আওতায় সুনামগঞ্জ সরকারি ট্যাকনিকাল স্কুল এন্ড কলেজে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মহিউদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জেলা তথ্য অফিসার মোঃ আব্দুছ ছাত্তার। অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) রেজাউল করিমের সভাপতিত্বে ও ইসলাম ও নৈতিক শিক্ষার শিক্ষক মোঃ হুসাইন আহমদ অনুষ্টানটি সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আজিজুল সিকদার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জনাব বাদল চন্দ্র বর্মণ এবং জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ আলী হায়দার রাসেল প্রমূখ।

উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ জেলা জাতীয়ওলামা পার্টির সভাপতি মাওলানা রফিকুল ইসলাম আলাল,ইমাম মুয়াজ্জিন, সাংবাদিক ও কলেজের দুশতাধিক শিক্ষার্থী। এসময়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়।

প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) শেখ মহিউদ্দিন বলেন, বাংলাদেশে এই বিপ্লবের সুযোগ গ্রহন করতে হলে আগাম ব্যাপক প্রস্তুতি গ্রহণ করতে হবে। চতুর্থ শিল্পবিপ্লবের অত্যাধুনিক প্রযুক্তি আইওটি, ব্লকচেইন ও রোবটিক্স ইত্যাদির ব্যবহার করতে দ্রুত কৌশলগত পরিকল্পনা করতে হবে। ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের প্রধানতম লক্ষ্য হতে হবে ৪র্থ শিল্প বিপ্লবের উপযোগী সুদক্ষ মানবসম্পদ সৃষ্টি, আর এজন্য প্রয়োজন হবে শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেজ্ঞ মোকাবেলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণ, ইন্টারনেট ও অন্যান্য প্রযুক্তির মধ্যে অব্যাহত যোগাযোগ রক্ষা করতে হবে। প্রতিনিয়ত প্রযুক্তি যন্ত্রগুলো আপডেট করার পাশাপাশি প্রযুক্তির নিরাপত্তা ঝুঁকি আপডেটের মাঝে সমন্বয় সাধনের জন্য কেন্দ্রীয়ভাবে ব্যবস্থা গ্রহন করতে হবে।

চতুর্থ শিল্পবিপ্লব পুরো জীবনব্যবস্থাকে প্রভাবিত করবে বলে ধারণা করা হচ্ছে। প্রযুক্তির সঙ্গে মানুষ, প্রকৃতি এবং সমাজের সর্ম্পক বৃহত্তর রূপান্তর হতে পারে। সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন, মাওলানা তাজুল ইসলাম।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: