আলোচিত নিখোঁজ শ্রমিক আমিন খান আত্মগোপনে

প্রকাশিত: ০২ জুন ২০২৩, ১১:২৩ এএম

গাজীপুরের কালিয়াকৈরে একটি সুতা তৈরির কারখানার শ্রমিক নিখোঁজের অভিযোগ করেন তার স্ত্রী সুমনা। শ্রমিক আমিন খান নিখোঁজ এর ভিত্তিতে কারখানার শ্রমিকরা গত বুধবার (৩১ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এ ঘটনায় কারখানা অবস্থিত এলাকায় ভাঙচুর ও ব্যাপক বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

নিখোঁজ শ্রমিক আমিন খান নওগাঁর আত্রাই থানার আহসানগঞ্জ গ্রামের আশরাফ খানের ছেলে। চাকরির সুবাদে গাজীপুরের কালিয়াকৈরে এসে আমিন খান উপজেলার আন্দারমানিক এলাকার শহীদ মিয়ার মেয়ে সুমনাকে বিয়ে করেন। পরবর্তীতে তিনি উপজেলার নিশ্চিন্তপুর এলাকার এম এস এ স্পিনিং লিমিটেড নামের একটি সুতা কারখানায় কাজ নিয়ে আন্দারমানিক এলাকায় স্থায়ীভাবে বসবাস করেন। ঘটনার দুই দিন পরেই আমিন খান নিখোঁজের ঘটনায় বেরিয়ে আসে এক চাঞ্চল্যকর তথ্য। কালিয়াকৈর থানা পুলিশের চৌকসতা ও প্রযুক্তির সঠিক ব্যবহারে আমিন খান কে খুঁজে পাওয়া সম্ভব হয়ে ওঠে।

জানা গেছে, শ্রমিক আমিন খান গুম বা নিখোঁজ হননি। তিনি শ্রমিক সংগঠনের কথা অনুযায়ী নিজেকে আত্মগোপন করেছেন। তিনি বর্তমানে সুস্থ এবং সুরক্ষিত অবস্থায় ঢাকার আশেপাশে অবস্থান করছেন। আমিন খান তার স্ত্রী সুমনার সাথে ফোন কলে কথা বলে এমনটাই জানিয়েছেন।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান জানান, পুলিশের একটি চৌকস টিম আমিন খানের মোবাইল ট্র্যাকিং করলে আমিন খানের মোবাইলটির লোকেশন তার নিজ বাসা মেনশন করে। পরবর্তীতে তার বাসায় গেলে সেখানে তার ব্যবহৃত মোবাইলটি পাওয়া যায়। পাশাপাশি আরেকটি মোবাইলের বাক্স দেখতে পায় পুলিশ টিম। সেই বাক্স থেকে আইএমই নাম্বার নিয়ে ট্র্যাকিং করলে দেখা যায় আমিন খান কালিয়াকৈর থেকে নবীনগর ও সদরঘাট হয়ে কুমিল্লা অবস্থান করছে। পরবর্তীতে তার কল লিস্ট চেক দিলে দেখা যায় তার সহকর্মী মিঠু ও ইদ্রিস আলীর সাথে কয়েকবার কথা হয়েছে। সেই সূত্র ধরে মিঠু ও ইদ্রিস আলীকে জিজ্ঞাসাবাদ করলে তারা চাঞ্চল্যকর তথ্য প্রদান করে।

তারা বলেন, আমিন খান গুম বা নিখোঁজ হয়নি সে ফেডারেশন বা শ্রমিক সংগঠনের নির্দেশ অনুযায়ী আত্মগোপন করে সাভারের নবীনগরে আছেন। আমিন খানের সহকর্মী মিঠু কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার খামার ডেখিয়ারা গ্রামের ও ইদ্রিস আলী গাইবান্ধা সদর থানার নাগরিক।

মিঠু বলেন, আমিন খান সুস্থ ও ভালো আছেন। আমিন খান যেদিন নিখোঁজ হয় সেদিন থেকে আমার সাথে তার এ পর্যন্ত প্রায় ১৫ বারের মত কথা হয়েছে। সে বর্তমানে সাভারের নবীনগরে আছে। আমি আমিন খানের সাথে তার স্ত্রীর কথা বলিয়ে দিয়েছি। আত্মগোপন করেছেন কেন? আমিন খানে কে এরকম প্রশ্ন করলে তিনি বলেন, সংগঠনের নির্দেশে আমি আত্মগোপনে আছি। কিন্তু কোন সংগঠনের নির্দেশ অনুযায়ী আত্মগোপনে গেছেন সে বিষয়ে আমাকে কিছু বলেননি।

ইদ্রিস আলী বলেন, আমার সাথে আমিন খানের বৃহস্পতিবার (১ জুন) একবার কথা হয়েছে। আমিন খান সুস্থ এবং ভালো আছেন। তিনি ঢাকার আশেপাশে আত্মগোপনে আছেন বলে আমাকে জানিয়েছেন।

আমিন খানের স্ত্রী সুমনা বলেন, আমার স্বামী গুম বা নিখোঁজ হয়নি আমি তার সাথে আজ বৃহস্পতিবার (১জুন) কথা বলেছি। তিনি ভালো আছেন, তার কোন সমস্যা নেই। তিনি সংগঠনের নির্দেশে ঢাকায় আত্মগোপনে আছেন। তাকে বাড়িতে চলে আসতে বলেছি, তিনি তাড়াতাড়িই চলে আসবেন। আমি কালিয়াকৈর থানায় নিখোঁজের অভিযোগ করেছিলাম সেই অভিযোগটি আজ প্রত্যাহার করে নিয়েছি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: