• ঢাকা
  • ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
  • শেষ আপডেট ৪ মিনিট পূর্বে
সম্পাদনাঃ মীর শাকিল
সাব এডিটর
প্রকাশিত : ১৮ জুন, ২০২৩, ০৭:৩৩ বিকাল
bd24live style=

অনলাইনে মিলবে সিরাজগঞ্জের তাঁত পণ্য 

ছবি: প্রতিনিধি

দৈনন্দিন জীবনে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মানুষের চাহিদা। আর চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে হারিয়ে যাচ্ছে দেশের অনেক ঐতিহ্য। যার মধ্যে অন্যতম ঐতিহ্যবাহী তাঁত শিল্প। তাঁতকুঞ্জ খ্যাত সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী তাঁত শিল্প খাতে অনবদ্য ভূমিকা রেখে চলেছে। গ্রামীণ অর্থনীতির কৃষির পরে তাঁত-ই বৃহত্তম গ্রামীণ অর্থনৈতিক খাত। কিন্ত ঐতিহ্যবাহী এই তাঁত শিল্পে প্রথাগত উৎপাদন, বিপনন ও বাজারজাত ব্যবস্থা বিদ্যমান থাকার কারণে তাঁতীরা প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হিমশিম খাচ্ছে। এই সমস্যা সমাধানে ই-বসন ডটকম নামে সিরাজগঞ্জের তাঁত শিল্প উদ্যোক্তাদের পণ্য বিক্রির একটি অনলাইন মার্কেট প্লেস চালু করা হয়েছে।

শুক্রবার (১৬ জুন) সিরাজগঞ্জের এম. মনসুর আলী অডিটোরিয়ামে ই-বসন ডটকম ওয়েবসাইটির অনুষ্ঠানিক উ করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের ২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। আরো উপস্থিত ছিলেন, এনডিপি'র পরিচালক-কর্মসূচি মো. শাহ আজাদ ইকবাল।

প্রধান অতিথি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, সিরাজগঞ্জকে বলা হয় তাঁতকুঞ্জ, সারা বাংলাদেশের তাঁত শিল্প এখান থেকেই ছড়িয়েছে এবং প্রশংসা কুড়িয়েছে। দুনিয়া এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তাদের সাথে তাল মিলাতে না পেরে তাঁত শিল্প অনেকটাই অবহিলেত। আমরা আমাদের পুরোনো ঐতিহ্যকে হারাতে চাই না। ঐতিহ্যকে ঠিক রেখে যুগের সাথে তাল মিলিয়ে চলতে হবে, না হলে আমাদের হারিয়ে যেতে হবে। অনলাইন মার্কেট একটা বিশাল মার্কেট, আশা করি ই-বসনের মাধ্যমে আগামী দিনে সিরাজগঞ্জের তাঁত পণ্য বাংলাদেশের পাশাপাশি সারা বিশ্বের কাছে পৌঁছে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে এনডিপি'র পরিচালক-কর্মসূচি মো. শাহ আজাদ ইকবাল বলেন, সারাদেশের মানুষের কাছে সিরাজগঞ্জের তাঁত পণ্য পৌঁছানোর জন্যই ই-কমার্স সাইট তৈরি করা। যাতে করে দেশের মানুষ সুলভ মূল্য ঘরে বসে ভালো মানের পণ্য সংগ্রহ করতে পারে। পাশাপাশি পাটজাত ও হস্তপণ্যের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে এর মাধ্যমে। সিরাজগঞ্জের তাঁত শিল্পকে যদি এই ই-কমার্সের আওতায় আনা যায় তাহলে তাঁত শিল্পের জন্য এটি হবে একটি বিশাল সম্ভাবনা। তখন শুধু দেশের চাহিদা নয় বিদেশেও রপ্তানি করা সম্ভব হবে সিরাজগঞ্জ জেলার তাঁত পণ্য। এরইমধ্যে অনেক তাঁতী এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন। ই-বসন ডটকম তরুণ উদ্যোক্তাদের কারিগরি দক্ষতা ও বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক প্ল্যাটফর্ম।

তিনি আরও বলেন, এই প্ল্যাটফর্ম তৈরির একটাই লক্ষ্য সিরাজঞ্জের ঐতিহ্যবাহী তাঁত উদ্যোক্তাদের পণ্যের একটি কমন ব্র্যান্ড প্রতিষ্ঠা করা। ই-বসন মূলত সিরাজগঞ্জের তাঁতীদের ব্র্যান্ড। তাদের উৎপাদিত তাঁত, পাটজাত ও হস্তপণ্য স্ব-নামে বিশ্বব্যাপী গ্রাহকের মাঝে পৌঁছে দেওয়া হবে এই প্ল্যাটফর্মের মাধ্যমে।

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) সিরাজগঞ্জের তাঁতীতের কারখানার কর্ম পরিবেশ ও তাদের উৎপাদিত পণ্যের নায্যমূল্য প্রাপ্তিতে সহায়তা করতে পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় সিরাজগঞ্জ জেলার সদর, কামারখন্দ ও বেলকুচি উপজেলায় তাঁতীদের জন্য এই ই-কমার্স প্ল্যাটফর্মটি চালু করা হয়েছে।

ই-বসন ডটকম প্ল্যাটফর্মে তাঁতী উদ্যোক্তাদের পণ্য তৈরি করা হবে পরিবেশ বান্ধব ভাবে ন্যাচারাল উপকরণ ব্যবহার করে। এখানে যাতে তাঁতীরা সহজে যুক্ত হতে পারে তার জন্য দেওয়া হয় প্রশিক্ষণ। তাদের ছেলেমেয়েরা যাতে এই শিল্পে আগ্রহী হয় তাদেরও এর আওতায় আনা হচ্ছে। 

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পাঠকের মন্তব্য:

BD24LIVE.COM
bd24live.com is not only a online news portal. We are a family and work together for giving the better news around the world. We are here to give a nice and colorful media for Bangladesh and for the world. We are always going fast and get the live news from every each corner of the country. What ever the news we reached there and with our correspondents go there who are worked for bd24live.com.
BD24Live.com © ২০২০ | নিবন্ধন নং- ৩২
Developed by | EMPERORSOFT
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭
ই-মেইলঃ [email protected]
ফোনঃ (০২) ৫৮১৫৭৭৪৪
নিউজ রুমঃ ০৯৬৭৮৬৭৭১৯১
মফস্বল ডেস্কঃ ০১৫৫২৫৯২৫০২
বার্তা প্রধানঃ ০৯৬৭৮৬৭৭১৯০
ইমেইলঃ [email protected]