খালেদার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে যা বলল সিইসি

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০৬:৫৫ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ করতে পারা বা না পারার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কিছুই করার নেই।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে ইউরোপিয়ান পার্লামেন্টারি (ইপি) ডেলিগেশনের সঙ্গে এক বৈঠক করেন তিনি। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

কমিশন সচিব বলেন, সিইসি বলেছেন- খালেদার নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারটি আদালতের বিষয়। উনার বিষয়ে আদালত যদি অনুমোদন করেন, তাহলে ইসির কিছু করার নেই। আর যদি অনুমোদন না দেন, তাহলেও ইসির কোনো ভূমিকা থাকবে না। কেবল আদালতই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

বৈঠক শেষে সাংবাদিকের ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, তারা আগামী সংসদ এবং রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কে জানতে চেয়েছিল। সিইসি তাদের বলেছেন, রাষ্ট্রপতি পদে সংসদ সদস্যরা ভোট দেন। এবার যেহেতু একজন প্রার্থী ছিলেন। তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ড দেন আদালত। আর মামলার অপর পাঁচ আসামির ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। এদের মধ্যে দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও রয়েছেন।

আইন অনুযায়ী, ফৌজদারি মামলায় কারও ন্যূনতম দুই বছর কারাদণ্ড হলে তিনি নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য হবেন। সেক্ষেত্রে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ড হওয়ায় তিনিও অযোগ্য। তবে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে এবং উচ্চ আদালত থেকে জামিন নিয়ে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ রয়েছে সাবেক এ প্রধানমন্ত্রীর।

 

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: