শাওন ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট

প্রশ্ন ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি গঠন হাইকোর্টের

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৪৪:০৯

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি ও প্রশাসনিক কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকা জেলা ও দায়রা জজের নেতৃত্বে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির কাজ হবে বিচার বিভাগীয় তদন্ত করে প্রতিবেদন দিবে, কিভাবে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে কাজ শুরু করবে এই কমিটি। এবং তারপর ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

আর বুয়েটের প্রফেসর মো. কায়কোবাদ ও ড. মো. সোহেল রহমানের নেতৃত্বাধীন কমিটি কাজ করবে কিভাবে প্রশ্নপত্র ফাঁস রোধ করা যায়।

আদালত থেকে বেরিয়ে আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান, রিটকারী আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। আদালত প্রশ্ন ফাঁস রোধে সরকারের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

প্রশ্নফাঁসের ঘটনা তদন্ত ও এ বিষয়ে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট আবেদনটির শুনানি করে আদালত এ আদেশ দিলেন। আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: