ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

টাচস্ক্রিন স্মার্টস্পিকার নিয়ে আসছে ফেসবুক!

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:৩১:১১

গত বছর থেকেই টাচস্ক্রিন ওয়ালা স্মার্টস্পিকার নিয়ে কাজ করে চলেছে ফেসবুক। সম্প্রতি DigiTimes-এর রিপোর্ট বলছে, সংস্থা এবার কনসিউমার ইলেকট্রনিক্স মার্কেটেও হাত রাখছে। একটি নয়, দুটি স্মার্টস্পিকার লঞ্চ করছে ফেসবুক- আলোহা এবং ফিওনা। ২০১৮ সালের মাঝামাঝিই বাজারে আসতে পারে এই দুটি স্মার্টস্পিকার। তবে একটা বিষয় মাথায় রাখা ভাল, আলোহা এবং ফিওনা কিন্তু এই প্রোডাক্টের কোড নাম, বাজারে আসার পর নাম পরিবর্তন হবে।

রিপোর্ট বলছে আলোহা এবং ফিওনা ১৫ ইঞ্চি টাচস্ক্রিনের, এলজি-র তৈরি। প্রাথমিক ভাবে মে মাসে এই স্পিকার বাজারে আসার কথা থাকলেও, ফেসবুক আরও সময় নিচ্ছে। অ্যাকোয়াস্টিক কোয়ালিটি এবং সফটওয়্যারকে আরেকটু চকচকে করছে ফেসবুক।

ফলে জুলাই মাসে এই ডিভাইস বাজারে আসতে পারে। আলোহা এবং ফিওনা দুটোই ফেসবুকের গোপন বিল্ডিং 8 Lab-এ তৈরি হয়েছে। এর টেকনোলজি বেশ আধুনিক। ভয়েস কমান্ড শুনতে পারবে এছাড়াও থাকবে ফেসিয়াল রেকগনিশন।

ফেসবুক নাকি হোম ভিডিও চ্যাট ডিভাইস আনছে, নাম তার পোর্টাল। আর এর যা ফিচার্স তা মিলে গিয়েছে আলোহার সঙ্গে। আরও খবর, পোর্টালের দাম পড়তে পারে ৩১ হাজার ৭৩৫ টাকার মতো।

ডিজিটাইমসের রিপোর্টে বলা হচ্ছে আলোহা বা পোর্টালে কিছু সোশ্যাল নেটওয়ার্কিং ফিচার্স রয়েছে। সোনি আর ইউনিভার্সাল মিউজিকের সঙ্গে চুক্তি করেছে সংস্থা। ফলে আরও অনেক নতুন ফিচার্স আসতে পারে স্মার্টস্পিকারে।

ভয়েস অ্যাক্টিভেটেড ডিভাইসে ফেসবুকের আগমনে অবশ্য অবাক হওয়ার কিছু নেই। সম্প্রতি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের স্মার্টস্পিকার্স বেশ নজর কেড়েছে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: