মো: ইমরান হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট

মূল্যবান ৪ রেটিং পয়েন্ট হারালো বাংলাদেশ

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৩৪:৩৩

এক প্রকার ভয়, শঙ্কা নিয়েই বাংলাদেশে এসেছিল লঙ্কা শিবির। কিন্তু সেগুলো জয় করেই গত ১৯ ফেব্রুয়ারি হাসিমুখে দেশে ফিরে গেছে দলটি। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে তামিম-মাহামুদউল্লারা। এই হারের কারণে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের হারিয়েছে মূল্যবান ৪ রেটিং পয়েন্ট।

তবে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই দশ নম্বরেই আছে টাইগাররা। বুধবার ট্রান্স-তাসমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অকল্যান্ডের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা পাকিস্তানের সঙ্গে পয়েন্ট সমান করেছে অজিরা।

এই টুর্নামেন্টে ফাইনালসহ নিজেদের পাঁচ ম্যাচই জিতে ১৫ পয়েন্ট অর্জন করেছে অজিরা। পাকিস্তান ও অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন সমান ১২৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে এখনো শীর্ষেই আছে পাকরা, দুইয়ে আছে অস্ট্রেলিয়া।

এই টুর্নামেন্ট শুরুর আগে নিউজিল্যান্ড ছিল র‍্যাঙ্কিংয়ে ছিলো দুইয়ে। ৭ পয়েন্ট হারিয়ে চারে নেমে গেছে কিউইরা। টুর্নামেন্টের অপর দল ইংল্যান্ড ৫ পয়েন্ট হারিয়েছে, চার থেকে তারা নেমে গেছে ছয়ে।

গত রোববার সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশকে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে শ্রীলঙ্কা অর্জন করেছে ৩ পয়েন্ট। তবে আগের মতো আট নম্বরেই আছে তারা।

আরব আমিরাতে জিম্বাবুয়ের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে আফগানিস্তান পেয়েছে ২ পয়েন্ট। আর জিম্বাবুয়ে হারিয়েছে ৪ পয়েন্ট। আফগানিস্তান ও জিম্বাবুয়ে আগের মতো যথাক্রমে নবম ও ১২তম স্থানে আছে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: