এ আর রাশেদ

ইবি প্রতিনিধি

‘হয় কোটা ব্যবস্থার সংস্কার কর নতুবা গুলি কর’

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:০০:০০

কোটা প্রথা সংস্কারের দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মানববন্ধন করেছে সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে পাঁচ দফা দাবিতে এ মানবন্ধন করে তারা।

মানববন্ধনে ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘বৈষম্যের জাল ছিড়তে হলে কোটা ব্যবস্থার সংস্কার করতে হবে’, ‘শিক্ষা জাতির মেরুদন্ড আর মেধা জাতির মানদন্ড’, ‘হয় কোটা ব্যবস্থার সংস্কার কর নতুবা আমাকে গুলি কর’ এমন শ্লোগান সম্বলিত বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি গুলো হলো- কোটা ব্যবস্থার সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশ করতে হবে কোটায়, যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে, চাকুরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার নয়, কোটা কোন ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, চাকুরিতে প্রবেশের ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা করতে হবে।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী কৌশিক রাহাত। এছাড়া সাধারণ বক্তব্য প্রদান করেন রাকিবুল ইসলাম, শাহেদুজ্জামান, মোখলেছুর রহমান ও জি কে সাদিকব। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


বিডি২৪লাইভ/এমআরএম

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: